বিশ্ব সংবাদ

তালেবানের সঙ্গে করা ট্রাম্পের চুক্তি পর্যালোচনা করবেন বাইডেন

শেয়ার বিজ ডেস্ক: আফগানিস্তানের তালেবানের সঙ্গে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের করা শান্তি চুক্তি পর্যালোচনা করবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্টের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলেভান বিষয়টি নিয়ে ইতোমধ্যে তার সমকক্ষ আফগান কর্মকর্তা ড. হামিদুল্লাহ মুহিবের সঙ্গে কথা বলেছেন। চুক্তির আওতায় সন্ত্রাসীদের সঙ্গে সম্পর্কোচ্ছেদ ও সহিংসতা কমানোসহ অন্যান্য প্রতিশ্রুতিগুলো তালেবান রক্ষা করছে কি নাÑতা নিশ্চিত হতে চায় নতুন প্রশাসন হোয়াইট হাউস। খবর : বিবিসি।

এর আগে জো বাইডেনের পক্ষ থেকে নিয়োগ দেয়া পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি মার্কিন সিনেটকে জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন তালেবানের সঙ্গে ট্রাম্পের করা চুক্তি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে চায়। স্থায়ীভাবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগে সিনেটের অনুমোদন পেতে হবে।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা করে, তালেবান এ চুক্তিতে অটল থাকলে আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা আফগানিস্তান থেকে পরবর্তী ১৪ মাসের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদল হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বাইডেন। তার নিরাপত্তা উপদেষ্টা সুলিভান জানিয়েছেন, নতুন প্রেসিডেন্ট তালেবানের সঙ্গে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখতে চান।

বাইডেন প্রশাসন এমন সময় শান্তি চুক্তি পুনর্মূল্যায়নের ঘোষণা দিল যখন ওই চুক্তির ভিত্তিতে আফগান কারাগার থেকে পাঁচ হাজার বন্দিকে এরই মধ্যে মুক্তি দেয়া হয়েছে। আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনার জন্য এমন শর্ত বেঁধে দিয়েছিল তালেবান। এর ভিত্তিতে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে দোহায় দুই পক্ষের আলোচনা শুরু হলেও এখনও কোনো সমাধানে পৌঁছানো যায়নি।

আফগান সরকার দাবি করছে, মুক্তিপ্রাপ্ত তালেবান বন্দিদের অনেকেই আবার যুদ্ধের ময়দানে ফিরে গেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির কারণে সংগঠনটি আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ করলেও সরকারের বিরুদ্ধে তাদের লড়াই অব্যাহত রেখেছে। এ মাসের শুরুর দিকে আফগান ভাইস-প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ বলেন, তিনি মনে করেন চুক্তির অংশ হিসেবে যুক্তরাষ্ট্র তালেবানদের অনেক বেশি স্বীকৃতি দিয়েছে।

এই ঐতিহাসিক চুক্তি মেনে কট্টরপন্থি ইসলামী সংগঠন তালেবান আন্তর্জাতিক সেনাদের হামলা চালানো বন্ধ করলেও আফগান সরকারের ওপর হামলা অব্যাহত রেখেছে। আফগান সরকারের সঙ্গে আলোচনায় তালেবান শর্ত দিয়েছে, বন্দি বিনিময়ের মাধ্যমে তাদের হাজারেরও বেশি সদস্যকে মুক্তি দিতে হবে।

গত বছরের সেপ্টেম্বর থেকে দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হলেও এখন পর্যন্ত কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। এদিকে দেশটিতে সাংবাদিক, সমাজকর্মী, রাজনীতিক ও নারী বিচারকদের লক্ষ্যবস্তু করে হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..