প্রিন্ট করুন প্রিন্ট করুন

তিন কারণে কমেছে আইসিবির লেনদেন

নিয়াজ মাহমুদ: রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও এর সাবসিডিয়ারি কোম্পানিগুলোর পুঁজিবাজারে টাকার অঙ্কে লেনদেন কমেছে। ২০১৫-১৬ অর্থবছরে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে প্রতিষ্ঠানটির মোট লেনদেনের পরিমাণ ছিল ১১ হাজার ৪৫২ কোটি ৭৮ লাখ টাকা, যা এর আগের অর্থবছরের তুলনায় ৪ দশমিক ৪১ শতাংশ কম। ২০১৪-১৫ অর্থবছরে লেনদেনের পরিমাণ ছিল ১১ হাজার ৯৮০ কোটি ৫৫ লাখ টাকা।

আইসিবির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে (২০১৫-১৬) এ তথ্য উঠে এসেছে।
তবে এ সময়ে উভয় স্টক এক্সচেঞ্জে টাকার অঙ্কে মোট লেনদেনের পরিমাণে আইসিবির অংশগ্রহণ সামান্য বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে উভয় স্টক এক্সচেঞ্জের মোট লেনদেনের এক লাখ ১৫ হাজার ৫১ কোটি ৭৫ লাখ টাকার মধ্যে আইসিবি ও এর সাবসিডিয়ারি কোম্পানিগুলোর লেনদেন ছিল ৯ দশমিক ৯৫ শতাংশ, যা এর আগের অর্থবছরে ছিল
(২০১৪-১৫) ছিল ৯ দশমিক ৮২ শতাংশ। অর্থাৎ লেনদেনে আইসিবির অবদান বেড়েছে দশমিক ১৩ শতাংশ।
এ প্রসঙ্গে কথা হয় আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতেখার-উজ-জামানের সঙ্গে। তিনি শেয়ার বিজকে বলেন, ‘আমাদের যারা বিনিয়োগকারী রয়েছে তাদের শেয়ারে লগ-ইন ও শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সীমা নির্ধারণ থাকায় লেনদেন কিছুটা কমেছে। এছাড়া ২০১৫-১৬ অর্থবছরে মার্কেটের অবস্থা স্থিতিশীল থাকলেও তেমন ইতিবাচক ছিল না, এটিও লেনদেন কম হওয়ার অন্যতম কারণ। তবে সেকেন্ডারি মার্কেটের বৈশিষ্ট্য অনুযায়ী দীর্ঘমেয়াদি বিনিয়োগের মাধ্যমে চলতি অর্থবছরে গত বছরের তুলনায় আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানির মাধ্যমে লেনদেন অনেকটা বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।
সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কঠোরতা ও বাজারে মন্দাই টাকার অঙ্কে আইসিবির লেনদেন কমে যাওয়ার কারণ। এছাড়া আইসিবির বিনিয়োগকারীদের শেয়ার লগ-ইন থাকার কারণেও লেনদেন ২০১৪-১৫ অর্থবছরের তুলনায় কিছুটা কমেছে বলে মনে করছেন তারা।
গত অর্থবছরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে এক লাখ সাত হাজার ২৪৬ কোটি টাকা। এ সময়ে ডিএসইতে আইসিবির লেনদেন হয় ১০ হাজার ৯৯০ দশমিক ১৯ কোটি টাকা। এর আগের অর্থবছরে (২০১৪-১৫) হয়েছিল এক লাখ ১২ হাজার ৩৫১ কোটি ৯৫ লাখ টাকা। আর এ সময়ে আইসিবির লেনদেন হয় ১০ হাজার ৯৩৪ কোটি ৬৫ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে ডিএসইতে আইসিবির লেনদেন বেড়েছে দশমিক ৫১ শতাংশ।
প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, টাকার অঙ্কে ডিএসইতে আইসিবির লেনদেন বাড়লেও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। বিদায়ী অর্থবছরে এ বাজারে মোট লেনদেন হয়েছে সাত হাজার ৮০৫ দশমিক ৬৮ কোটি টাকা। এ সময়ে সিএসইতে আইসিবির লেনদেন হয় ৪৬২ দশমিক ৫৯ কোটি টাকা। এর আগের অর্থবছরে (২০১৪-১৫) হয়েছিল ৯ হাজার ৪৪৮ কোটি টাকা। আর এ সময়ে আইসিবির লেনদেন হয় এক হাজার ৪৫ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে সিএসইতে আইসিবির লেনদেন কমেছে ৫৫ দশমিক ৭৭ শতাংশ।