কোম্পানি সংবাদ পুঁজিবাজার

তিন কোম্পানির ঋণমান নির্ণয়

নিজস্ব প্রতিবেদক: কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড ও এইচআর টেক্সটাইল লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআর)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কে অ্যান্ড কিউ লিমিটেড: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘বিবিবি’ এবং স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-৩’। ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

ইস্টার্ন হাউজিং লিমিটেড: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ প্লাস’ এবং স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ৩০ জুন ২০১৯ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে সেবা ও আবাসন খাতের কোম্পানি ইস্টার্ন হাউজিং লিমিটেড। আর গত বছরের তুলনায় এ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় আট দশমিক ৫৫ শতাংশ বেড়েছে। প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় হয়েছে এক টাকা ২৭ পয়সা, আগের বছর একই সময় ছিল এক টাকা ১৭ পয়সা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ১০ পয়সা বা আট দশমিক ৫৫ শতাংশ বেড়েছে। এ প্রান্তিকে কোম্পানিটির মুনাফা হয়েছে ১১ কোটি ৮৩ লাখ ৫০ হাজার ১০৭ টাকা। আগের বছর ছিল ১০ কোটি ৯৫ লাখ ৩৭ হাজার ৪৪৫ টাকা।

এছাড়া ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর মোট সম্পদমূল্য দাঁড়িয়েছে দুই হাজার ৩০ কোটি ৭১ লাখ ৫০ হাজার ৯১৫ টাকা। আর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৬২ টাকা ৬২ পয়সা, যা ২০১৯ সালের ৩০ জুনে তারিখে ছিল ৬১ টাকা ৩৫ পয়সা। আর এ প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে চার টাকা ৩৮ পয়সা। আগের বছর একই সময় ছিল এক পয়সা।

১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৯৩ কোটি ৩৪ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৭৯ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা।

এইচ.আর. টেক্সটাইল লিমিটেড: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ প্লাস’ এবং স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ৩০ জুন ২০১৯ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..