প্রিন্ট করুন প্রিন্ট করুন

তিন কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

 

নিজস্ব প্রতিবেদক: ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) সম্পন্ন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। কোম্পানি তিনটি হলো ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেম লিমিটেড, এপেক্স ফুটওয়্যার লিমিটেড ও গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (সিআরআইএসএল) রেটিং অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেম লিমিটেড দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-২’। ৩০ জুন ২০১৬ পর্যন্ত বার্ষিক আর্থিক প্রতিবেদন ও ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত অনিরীক্ষিত প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

সিআরআইএসএলের রেটিং অনুযায়ী এপেক্স ফুটওয়্যার লিমিটেড দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-২’। ৩০ জুন ২০১৬ পর্যন্ত বার্ষিক আর্থিক প্রতিবেদন ও ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত অনিরীক্ষিত প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়। সিআরআইএসএলের রেটিং অনুযায়ী গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ+’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-৩’। ৩০ জুন ২০১৬ পর্যন্ত বার্ষিক  আর্থিক প্রতিবেদন ও ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত অনিরীক্ষিত প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেম লিমিটেড ২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাসসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৩৪ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল দুই টাকা ২৫ পয়সা ও ৩৬ টাকা।

গতকাল কোম্পানিটির ১০ কোটি ২৭ লাখ ৯২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৯ লাখ ৭১ হাজার ৪১৬টি শেয়ার দুই হাজার ৬১৩ বার হাতবদল হয়। শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে দুই দশমিক ৯৮ শতাংশ বা তিন টাকা ২০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১০৪ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১০৪ টাকা ৫০ পয়সা। শেয়ারদর সর্বনি¤œ ১০৪ টাকা থেকে সর্বোচ্চ ১০৯ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৫০ টাকা ১০ পয়সা থেকে ১৪৮ টাকার মধ্যে ওঠানামা করে। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে দুই টাকা ২২ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল ৩৬ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে এক টাকা ৮৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এনএভি দাঁড়িয়েছে ২৬ টাকা ৯৯ পয়সা, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ২৪ টাকা ৬৭ পয়সা। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮০ কোটি হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ১৫৫ কোটি ২৭ লাখ টাকা।

এপেক্স ফুটওয়্যার লিমিটেড ১৯৯৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৫ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির ইপিএস হয়েছে চার টাকা ৬৫ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ২৩৩ টাকা ৫৮ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ১৮ টাকা পাঁচ পয়সা ও ২৩৪ টাকা ৪৩ পয়সা।

কোম্পানির রিজার্ভের পরিমাণ ২৪৪ কোটি ৬৫ লাখ টাকা। সবশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ার মূল্য আয় (ইপি) অনুপাত ৭১ দশমিক সাত শতাংশ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে সাত দশমিক ১১ শতাংশ।

গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৫ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানির ইপিএস হয়েছে এক টাকা ২৩ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ২৩ টাকা ৫৬ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল এক টাকা ১৯ পয়সা ও ২৩ টাকা পাঁচ পয়সা। গতকাল কোম্পানিটির আট কোটি ৬৫ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ১৫ লাখ ১৫ হাজার ২১২টি শেয়ার মোট ৮৮৫ বার হাতবদল হয়।