কোম্পানি সংবাদ পুঁজিবাজার লভ্যাংশ ঘোষণা

তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড ও নাহি অ্যালুমিনিয়াম অ্যান্ড কম্পোজিট প্যানেল লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড: ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ তিন শতাংশ নগদ ও তিন শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২১ পয়সা এবং ৩০ জুন ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৬০ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক পয়সা, যা তার আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৫৬ পয়সা, ২৭ টাকা ৩৬ পয়সা ও ৪৬ পয়সা (লোকসান)। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৯ নভেম্বর বেলা ১১টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ নভেম্বর।

এছাড়া অদূর ভবিষ্যতে কারখানা সূচারুভাবে পরিচালনা লক্ষ্যে সেলস টিমের সহযোগিতার জন্য এবং চূড়ান্তভাবে স্টেকহোল্ডারদের সুবিধা নিশ্চিত করার জন্য নি¤েœাক্ত কাজগুলো করা দরকার। যেমন, কারখানার উন্নয়নমূলক এবং সিভিল কিছু কাজ, কারখানার ছাপাখানা সংশ্লিষ্ট কাজ এবং বড় অকারের মেরামত ও রক্ষাবেক্ষণের কাজ চালিয়ে যাওয়া দরকার বলে কোম্পানিটি জানিয়েছে।

সামিট পাওয়ার লিমিটেড: ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। এর আগে অন্তর্বর্তীকালীন ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ এ হিসাববছরের জন্য সর্বমোট ৩৫ শতাংশ লভ্যাংশ দেবে সামিট পাওয়ার। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ১৭ পয়সা এবং ৩০ জুন ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৫০ পয়সা। আর এ হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৯ টাকা ৪২ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৪ ডিসেম্বর বেলা ১১টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর।

নাহি অ্যালুমিনিয়াম অ্যান্ড কম্পোজিট প্যানেল লিমিটেড: ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ আট শতাংশ নগদ ও সাত শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৪৭ পয়সা এবং ৩০ জুন ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ০৯ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৪৫ পয়সা, যা তার আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৪৪ পয়সা, ১৬ টাকা ৫৮ পয়সা ও এক টাকা ৪৮ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২২ ডিসেম্বর বেলা ১১টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ অক্টোবর।

এদিকে ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যে সাড়ে চার কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। এ লক্ষ্যে কোম্পানিটি জমি কেনার পাশপাশি ভবন নির্মাণ এবং মেশিনারিজ কেনার সিদ্ধান্ত নিয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..