প্রিন্ট করুন প্রিন্ট করুন

তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: তালিকাভুক্ত তিন কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড : ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা ৫৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৫৫ টাকা ৮১ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে চার টাকা এক পয়সা ও ৫২ টাকা ৬০ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩০ এপ্রিল সকাল ১১টায় লা-ভিটা হল, লেক শোর হোটেল, বাড়ি নং ৪৬, সড়ক নং ৪১, গুলশান-২, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মার্চ।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড : ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১৫ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় ইপিএস হয়েছে তিন টাকা এক পয়সা এবং এনএভি ২২ টাকা ৮২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে এক টাকা ৯০ পয়সা ও ২১ টাকা ছয় পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩০ মার্চ সকাল ১১টায় ফার্স হোটেল অ্যান্ড রিসোর্টস, ২১২, শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণি (বিজয়নগর), ঢাকায় এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মার্চ।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। গতকাল কোম্পানিটির ৩০ কোটি সাত লাখ ৫৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে এক কোটি ৬১ লাখ ৭৩ হাজার ৫৭৮টি শেয়ার মোট দুই হাজার ৬২৩ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর ১১ দশমিক ৪৯ শতাংশ বা দুই টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৯ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৯ টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১৭ টাকা ৯০ পয়সা থেকে সর্বোচ্চ ১৯ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর আট টাকা ৫০ পয়সা থেকে ২০ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে।

ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড : ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ ও পাঁচ শতংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় ইপিএস হয়েছে এক টাকা ৮৪ পয়সা এবং এনএভি ১৭ টাকা ২৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে দুই টাকা ২২ পয়সা ও ১৭ টাকা ৪৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৭ এপ্রিল সকাল ১০টায়, ঢাকা লেডিস ক্লাব, ৩৬ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকায় এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মার্চ।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। গতকাল কোম্পানিটির ১০ কোটি ৬৮ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৪০ লাখ ৯৫ হাজার ২২৮টি শেয়ার এক হাজার ৫০৮ বার হাতবদল হয়।

ওইদিন শেয়ারদর দশমিক ৭৯ শতাংশ বা ২০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ২৫ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৬ টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ২৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২৬ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৬ টাকা ১০ পয়সা থেকে ২৮ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে।