লভ্যাংশ ঘোষণা

তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে তিন কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মেঘনা পেট্রোলিয়াম: ১১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ টাকা ২৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৯১ টাকা ৩৫ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল ১৭ টাকা ১০ পয়সা ও এনএভি ৮১ টাকা ৫৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ জানুয়ারি ২০১৮ বেলা সাড়ে ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) চিটাগং গেট নং-১১, পূর্ব পতেঙ্গা, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ নভেম্বর।

কোম্পানিটির চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে ইপিএস হয়েছে ছয় টাকা তিন পয়সা, যা আগের বছর একই সময় ছিল পাঁচ টাকা চার পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ৯৯ পয়সা। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনএভি হয়েছে ৯৭ টাকা ৩৮ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৮৬ টাকা ৬১ পয়সা।

গতকাল কোম্পানির শেয়ারদর দুই দশমিক ১৫ শতাংশ বা চার টাকা ২০ পয়সা বেড়ে প্রতিটি সবশেষ ১৯৯ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৯৯ টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৯৮ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ২০২ টাকায় হাতবদল হয়। ওইদিন দুই লাখ ৫১ হাজার ৫৬২টি শেয়ার ৪৬৭ বার হাতবদল হয়, যার বাজারদর পাঁচ কোটি দুই লাখ ৩৭ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ১৬৭ টাকা ৪০ পয়সা থেকে ২১১ টাকা ২০ পয়সার মধ্যে হাতবদল হয়।

ইস্টার্ন কেবল্স্: ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ১৯ পয়সা এবং এনএভি হয়েছে ৩০ টাকা ৬১ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৩৫ পয়সা ও ৩০ টাকা ৪৩ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ জানুয়ারি ২০১৮ বেলা ১১টায় কারখানা প্রাঙ্গণে (পতেঙ্গা, চট্টগ্রাম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ নভেম্বর।

কোম্পানিটির চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে তিন পয়সা, যা আগের বছর একই সময় ছিল দুই পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে এক পয়সা। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনএভি হয়েছে ৩০ টাকা ৬৪ পয়সা, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৩০ টাকা ৬১ পয়সা।

গতকাল কোম্পানির শেয়ারদর চার দশমিক ৪৫ শতাংশ বা ছয় টাকা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সবশেষ ১৪৮ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪৭ টাকা ৮০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৪৫ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১৫৪ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। ওইদিন ৭৬ হাজার ৪৮১টি শেয়ার ৫১১ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ১৪ লাখ ৪৩ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ১৩২ টাকা ৫০ পয়সা থেকে ১৬২ টাকা ৬০ পয়সার মধ্যে হাতবদল হয়।

কেয়া কসমেটিকস: ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে দুই টাকা এক পয়সা এবং এনএভি হয়েছে ১৫ টাকা ৩৭ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল এক টাকা ৫৯ পয়সা ও এনএভি ১৩ টাকা ৩৬ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদন জন্য এজিএম আগামী ২৮ ডিসেম্বর বেলা ১১টায় কারখানা প্রাঙ্গণে (জারুন, কোনাবাড়ি, গাজীপুর) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ নভেম্বর।

কোম্পানিটির অনুমোদিত মূলধন বাড়াবে। বর্তমানে ১০০ কোটি টাকা থেকে অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকায় উন্নীত করবে। এ কারণে বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৮ ডিসেম্বর এজিএম সভায় তা উপস্থাপন করা হবে।

গতকাল কোম্পানির শেয়ারদর দুই দশমিক ৬৮ শতাংশ বা ৪০ পয়সা বেড়ে প্রতিটি সবশেষ ১৫ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৫ টাকা ২০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ১৫ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। ওইদিন এক কোটি ৬০ লাখ ২০ হাজার ৫২০টি শেয়ার মোট চার হাজার ২৬৮ বার হাতবদল হয়, যার বাজারদর ২৪ কোটি ৬৯ লাখ ৯৯ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ৯ টাকা ৬০ পয়সা থেকে ১৮ টাকা ৮০ পয়সার মধ্যে হাতবদল হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..