বাণিজ্য সংবাদ

তিন দিনব্যাপী এশিয়া ফার্মা এক্সপো শুরু

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে ১২তম এশিয়া ফার্মা এক্সপো। গতকাল দেশের বৃহত্তম আন্তর্জাতিক ওষুধ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, জিপিই এক্সপো প্রাইভেট লিমিটেড ও অ্যালিয়েন্ট লিমিটেড যৌথভাবে এ এক্সপোর আয়োজন করেছে।

১২তম এশিয়া ফার্মা এক্সপো উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান এমপি ও ওষুধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

উদ্বোধনী বক্তব্যে সালমান এফ রহমান বলেন, ‘ধারাবাহিকভাবে প্রতি বছর এ ধরনের আয়োজন বাংলাদেশের ওষুধ শিল্পের বিকাশে ও বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী শেষ হবে আগামীকাল। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ এক্সপো। ওষুধ শিল্পের সর্ববৃহৎ এ প্রদর্শনীতে অংশ নিয়েছে ১৮টি দেশের প্রায় ৫৩০টি প্রতিষ্ঠান। প্রদর্শনীতে ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১১ হাজার দর্শনার্থী উপস্থিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের ওষুধের স্থানীয় চাহিদার প্রায় ৯৮ শতাংশ পূরণ করে দেশের ওষুধ শিল্প। বর্তমানে যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বাজারসহ প্রায় ১৪৫টি দেশে ওষুধ রপ্তানি হচ্ছে। বাংলাদেশ সরকার ওষুধ শিল্পকে দেশের রপ্তানি খাত হিসেবে ঘোষণা করেছে। বিশাল রপ্তানির সম্ভাবনা থাকায় এ শিল্পে বর্তমানে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..