প্রিন্ট করুন প্রিন্ট করুন

তিন বাহিনী প্রধানদের মেয়াদ সর্বোচ্চ চার বছর

নিজস্ব প্রতিবেদক : সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানদের নিয়োগের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণ করে ‘প্রতিরক্ষা বাহিনী প্রধান (নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতাদি) আইন, ২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এছাড়া ‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৬’, ‘বীজ আইন ২০১৬’ এবং ‘বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ‘সংবিধানের ৬১ থেকে ৬৩ অনুচ্ছেদে বলা আছে, সংসদ আইন প্রণয়নের মাধ্যমে প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধানদের নিয়োগ ও বেতন-ভাতা নির্ধারণ করবে। যেহেতু সংবিধানে বলা আছে, কিন্তু ৪৪ বছরেও এ-সংক্রান্ত কোনো আইন হয়নি, এজন্য এ আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে ‘জয়েন্ট সার্ভিসেস ইন্সট্রাকশন’ (জেএসআই) নামে একটা নির্দেশাবলী দিয়ে এসব কাজ হচ্ছে।’

তিনি বলেন, খসড়া আইনে বলা হয়েছে, জনস্বার্থে যদি অবসর দেওয়া না হয় বা বাহিনী প্রধান যদি স্বেচ্ছায় অবসর গ্রহণ না করেন, তাহলে একসঙ্গে ও বর্ধিতকরণসহ নিয়োগের অনূর্ধ্ব (সর্বোচ্চ) মেয়াদ হবে ৪ বছর।

জেএসআই-তে তিন বাহিনী প্রধানের চাকরির মেয়াদকাল নির্ধারণ করা নেই জানিয়ে তিনি বলেন, নতুন আইন অনুযায়ী, তিন বাহিনী প্রধানের অবসরের বয়সসীমা ৫৯ বছর কার্যকর হবে না। যেদিন নিয়োগ পাবেন, সেদিন থেকে সর্বোচ্চ চার বছর ওই পদে চাকরি করতে পারবেন। চাকরি কত বছর আছে, না আছে—এটি ইম্পর্ট্যান্ট না। চাকরি থাকতে যোগদান করলে এরপর উনার চার বছর গণনা শুরু হয়ে যাবে।

আইন অনুযায়ী তিন বাহিনীর প্রধানদের নিয়োগ দেবেন রাষ্ট্রপতি উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন আইনে তিন বাহিনীরা প্রধানদের জন্য মন্ত্রিপরিষদ সচিবের সমান অর্থাৎ ৮৬ হাজার টাকা মূল বেতন রাখার প্রস্তাব করা হয়েছে। এছাড়া অন্যান্য ভাতাও তারা পাবেন। এককালীন আউটফিট ভাতা পাবেন। বিধি মোতাবেক ভ্রমণ ভাতা পাবেন। দুটো উৎসব ভাতা পাবেন। নববর্ষ ভাতা, শান্তি-বিনোদন ভাতা পাবেন।

এর বাইরেও তিন বাহিনীর প্রধানরা বিশেষ আবাসিক সুবিধা, আবাসিক সংশ্লিষ্ট সুবিধা, সার্বক্ষণিক গাড়ি, সামরিক হাসপাতালে বিনা খরচে নিজে ও পরিবারের সদস্যরা চিকিৎসা, রেশন, ভবিষ্যৎ তহবিল এবং সহায়ক জনবল সুবিধা পাবেন বলেও জানান তিনি।

তিনি বলেন, বাহিনী প্রধান পদ থেকে অবসর নেওয়ার দিন থেকেই রিটায়ার্ড বলে গণ্য হবেন। বেসামরিক কর্মকর্তাদের মতো এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল) পাবেন। এছাড়া কোনো অবসরপ্রাপ্ত বাহিনী প্রধান অবসর নেওয়ার পর কোনো সামরিক বা বেসামরিক পদে পুনঃনিয়োগ পাবেন না। তবে চুক্তিভিত্তিতে কোনো বেসামরিক পদে নিয়োগ পাবেন। সাংবিধানিক কোনো পদে নিয়োগ পাবেন।

জয়ললিতা জয়রাম ও শাকিলের মৃত্যুতে শোক প্রস্তাব

গতকালের মন্ত্রিসভায় অন্যান্যের মধ্যে ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রাম এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বৈঠকের শুরুতে ভারতের জনপ্রিয়, প্রতিথযশা রাজনীতিবিদ জয়ললিতা মৃত্যুতে শোক প্রস্তাব এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।’

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর ছয়বারের মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রাম (৬৮) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

একই দিন রাজধানীর একটি হোটেল থেকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের (৪৮) লাশ উদ্ধার করা হয়।