দিনের খবর পত্রিকা শেষ পাতা

তিন ব্রোকারেজ হাউসকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক: সিকিউরিটিজ আইন ভঙ্গের অপরাধে তিন ব্রোকারেজ হাউসকে ৯ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের গতকালের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
জরিমানার কবলে পড়া হাউসগুলো হচ্ছেÑনেক্সাস সিকিউরিটিজ, এমটিবি সিকিউরিটিজ ও ফার্স্ট লিড সিকিউরিটিজ। এর মধ্যে বিভিন্ন সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে নেক্সাস সিকিউরিটিজকে দুই লাখ টাকা ও এমটিবি সিকিউরিটিজকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর ফার্স্ট লিড সিকিউরিটিজের বিরুদ্ধে সিরাজুল হক, নাসিমা বেগম, ড. এমএ আহাদ ও আয়েশা তাসনিম ইশিতার অভিযোগের ভিত্তিতে সিকিউরিটিজ আইন ভঙ্গের প্রমাণ পাওয়ায় হাউসটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।
এদিকে গতকালের সভায় সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে তিনটি মার্চেন্ট ব্যাংকের আইপিও কোটা সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
জানা গেছে, বেঙ্গল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড এবং পিএলএফএস ইনভেস্টমেন্টস লিমিটেড (মার্চেন্ট ব্যাংকার্স) কর্তৃক বিধিমালা লঙ্ঘনের জন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) কোটা সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এছাড়া প্রতিষ্ঠানগুলো ২০২১ সালের ৩০ জুনের মধ্যে মূলধন ঘাটতি পূরণে ব্যর্থ হলে তাদের মার্চেন্ট ব্যাংকার নিবন্ধন সনদ বাতিলের প্রক্রিয়া শুরু হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।
একইভাবে গতকালের সভায় আগামী মার্চের পরিবর্তে মে মাসে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) চাঁদা গ্রহণ শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতিষ্ঠান কর্তৃপক্ষের আবেদন ও বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..