বাণিজ্য সংবাদ

তিন হাজার ৪৭০ কোটি টাকার ১২ প্রকল্প একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) তিন হাজার ৪৭০ কোটি ২০ লাখ টাকার ১২টি প্রকল্প অনুমোদন করেছে। এ অর্থের মধ্যে সরকারের নিজস্ব তহবিলের (জিওবি) রয়েছে তিন হাজার ১৬৩ কোটি ৫০ লাখ এবং প্রকল্প ঋণ ৩০৬ কোটি ৭০ লাখ টাকা।
গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।
পরিকল্পনামন্ত্রী জানান, অনুমোদিত প্রকল্পগুলো হলো: প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘জিএনএসএস করস্-এর নেটওয়ার্ক পরিধি সম্প্রসারণ এবং টাইডাল স্টেশন আধুনিকীকরণ’, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি ‘থানচি-রিমাকরি-মদক-লিকরি সড়ক নির্মাণ (প্রথম সংশোধিত)’, ‘সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরিগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কাংশ নির্মাণ’ ও ‘রাঙামাটি সড়ক বিভাগের অধীন পাহাড়ভূমি ধসে ক্ষতিগ্রস্ত সড়কের বিভিন্ন কিলোমিটারে ড্রেনসহ স্থায়ী প্রতিরক্ষামূলক আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ’।
অর্থ মন্ত্রণালয়ের ‘খুলনা কর ভবন নির্মাণ’, পানিসম্পদ মন্ত্রণালয়ের তিনটি ‘মধুমতি-নবগঙ্গা উপ-প্রকল্প পুনর্বাসন ও নবগঙ্গা নদী পুনঃখনন-এর মাধ্যমে পুনরুজ্জীবন এবং পরিবেশগত ভারসাম্য রক্ষা’, ‘মেঘনা নদীর ভাঙন থেকে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ (প্রথম সংশোধিত)’ ও ‘ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বড়িকান্দি থেকে ধরাভাঙ্গা এমপি বাঁধ পর্যন্ত মেঘনা নদীর বাম তীর সংরক্ষণ’। কৃষি মন্ত্রণালয়ের দুটি ‘ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে নাটোর জেলার সেচ সম্প্রসারণ’ এবং ‘কৃষি বিপণন অধিদফতর জোরদারকরণ’।
এছাড়া মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ‘উপকূলীয় জনগোষ্ঠীর বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবিলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ’ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ‘ইএউবি-গভসিআইআরটির সক্ষমতা বৃদ্ধি’ প্রকল্প।
সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ..