প্রিন্ট করুন প্রিন্ট করুন

তিস্তায় মিলছে ইলিশ

জাহেদুল ইসলাম সমাপ্ত, লালমনিরহাট : স্রোতের বিপরীতে চলা মাছ ইলিশ। নোনা পানির এ মাছ মিঠা পানিতে কেবল প্রজনন মৌসুমে পাওয়া যায়। হাতে গোনা কয়েকটি নদী ছাড়া অন্য নদ-নদীতে কদাচিৎ মেলে ইলিশ। তবে এ বছর ধারণা বদলে গেছে, কুড়িগ্রাম ও গাইবান্ধায় ব্রহ্মপুত্র ও তার সঙ্গে সংযুক্ত তিস্তা, ধরলা ও দুধকুমারে ইলিশ পাওয়া যাচ্ছে।

জানা যায়, তিস্তা নদীতে গত কয়েক দিন ধরে স্থানীয় জেলে ও লোকজনের পাতা জালে উঠে আসছে ইলিশ। রংপুরের গঙ্গাচড়ার মহিপুর ব্রিজসংলগ্ন বাজার ও লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের তালেব মোড় বাজারে তিস্তা নদীর ইলিশ পাওয়া যাচ্ছে। এ ইলিশকে কেন্দ্র করে তিস্তাপারে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহের সৃষ্টি হয়েছে। কুড়িগ্রাম, গাইবান্ধার ব্রহ্মপুত্র ও তার সঙ্গে সংযুক্ত তিস্তা, ধরলা ও দুধকুমারে ইলিশ পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, ইলিশ মিলছে ভারতের জলপাইগুড়ি জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তিস্তার মণ্ডলঘাট এলাকায়।

মহিপুর খেয়াঘাট এলাকার ইজারাদার এনামুল হকসহ কয়েকজন প্রবীণ ব্যক্তি জানান, স্বাধীনতার আগে তিস্তায় ইলিশ পাওয়া যেত। এরপর সেটি ইতিহাস হয়ে আছে। কিন্তু এত বছর পর স্থানীয়দের জালে বিভিন্ন ওজনের ইলিশ ধরা পড়ছে। এটি সত্যি আশ্চার্যের বিষয়। স্থানীয় জেলেরা জানান, গত কয়েক দিন ধরে তিস্তা নদীতে জাল ফেললে ইলিশ পাওয়া যাচ্ছে। ইলিশ পাওয়ায় তারা অনেক আনন্দে আছেন। প্রতিদিন এক একজন জেলে এক থেকে দুই কেজি ইলিশ মাছ পাচ্ছেন। বাজারে ৬০০ টাকা থেকে ৭০০ টাকা কেজি দরে সে মাছ বিক্রি হচ্ছে।

স্থানীয় ক্রেতা আলমগীর, সাজু, মিজানুর জানান, তারা ৫০০ গ্রাম ওজনের তিনটি ইলিশ ৯০০ টাকা দিয়ে কিনেছেন। তিস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে সংবাদটি যত প্রচার হচ্ছে লোকজন তত বেশি ভিড় করছেন। তবে তিস্তার ইলিশ সবার কপালে মিলছে না। তিস্তার ইলিশ কেনার জন্য অনেকেই নদীর পাড়ে দাঁড়িয়ে রয়েছেন।

লালমনিরহাট জেলা মৎস্য কর্মকর্তা এসএম রেজাউল করিম জানান, আগেকার দিনে দেশের নদীগুলোতে ইলিশ পাওয়া যেত। কিন্তু অতিরিক্ত মাছ আহরণ, নদী সংকুচিত হওয়াসহ বিভিন্ন কারণে মাঝখানে নদীতে আর সে মাছ খুঁজে পাওয়া যেত না। ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা সফল হওয়ায় মাছের প্রাচুর্যতা বেড়েছে। জাটকা নিধন বন্ধ ও ডিম পাড়ার মৌসুমে মাছ ধরা বন্ধের সময়সীমা চন্দ্রের সঙ্গে মিল রেখে আরেকটু বাড়ানো হলে ইলিশে সয়লাব হবে বাংলাদেশ। বর্তমানে যেসব ইলিশ পাওয়া যাচ্ছে তা গোয়ালন্দ নদী থেকে যমুনা নদী ও ব্রহ্মপুত্র নদ হয়ে তিস্তা নদীতে আসছে। ফলে তিস্তা নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে।