বিশ্ব সংবাদ

তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দিতে মার্কিন সিনেটরদের আহ্বান

শেয়ার বিজ ডেস্ক : রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির দুজন প্রভাবশালী সিনেটর। মার্কিন কংগ্রেসের রিপাবলিকান দলীয় সিনেটর লিন্ডসে গ্রাহাম ও ডেমোক্র্যাট দলের সিনেটর ক্রিস ভ্যান হোলেন ট্রাম্পের প্রতি গত সোমবার এ আহ্বান জানান। খবর: রয়টার্স।

মার্কিন সিনেটররা বলছেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে ব্যর্থ হলে তা অন্য দেশগুলোর কাছে ভয়াবহ বার্তা দেবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে লেখা এক চিঠিতে তারা বলেছেন, ‘ধৈর্যের সময় অনেক আগেই পার হয়ে গেছে; এখন আইনি পদক্ষেপ নেওয়া জরুরি।’

বার্তা সংস্থা রয়টার্স তাদের এ চিঠি হাতে পেয়েছে। এতে দুই সিনেটর আরও বলেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা না হলে অন্যরা এ ধারণা করবে যে, কোনোরকমের পরিণতি বরণ করা ছাড়াই যুক্তরাষ্ট্রের বিরোধিতা করা যায়।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়েছে। এস-৪০০ কিনলে তা ন্যাটো জোটের জন্য বিপজ্জনক হয়ে উঠবে বলে তুরস্ককে বহুদিন ধরে রুশ অস্ত্র কেনা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এক পর্যায়ে তুরস্ক অনড় অবস্থান গ্রহণ করলে আঙ্কারার কাছে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।  এছাড়া, তুরস্ককে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও সরবরাহ করা হবে না বলে ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

চলতি বছরের জুলাইয়ে রাশিয়া থেকে তুরস্কে এস-৪০০ প্রথম চালান পৌঁছায়। তবে রাশিয়া থেকে অস্ত্র কিনলে সংশ্লিষ্ট দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে যুক্তরাষ্ট্রে নতুন আইন করা হলেও তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া থেকে বিরত থেকেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে রাশিয়ার কাছ থেকে শিগগিরই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান নেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ উপেক্ষা করেই এ ঘোষণা দিল আঙ্কারা। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের একজন শীর্ষস্থানীয় নিরাপত্তা ও পররাষ্ট্রবিষয়ক কর্মকর্তা বলেছেন, কারিগরি কারণে এস ৪০০-এর দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। আমার মনে হয়, অচিরেই ওই চালান আসা শুরু করবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..