বাণিজ্য সংবাদ

তুরস্কের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক

শেয়ার বিজ ডেস্ক: তুরস্ক সফররত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্থানীয় সময় বৃহস্পতিবার তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতে তাদের মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্কে আলোচনা হয়। তুরস্কে বাংলাদেশের রফতানি বাণিজ্য কীভাবে আরও বাড়ানো যায়, অর্থমন্ত্রী সে বিষয়ে আলোচনা করেন। দেশটিতে বাংলাদেশের রফতানি বর্তমানে প্রায় এক বিলিয়ন ডলার। গতকাল অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট বলেন, তুরস্ক ও বাংলাদেশের কূটনেতিক সম্পর্ক অত্যন্ত ভালো। দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে আমার একে অন্যের প্রতিযোগী না হয়ে ব্যবসা করতে হবে। তিনি বলেন, বাংলাদেশ কৃষি খাত, এগ্রো প্রসেসিং, পাট ও পাটজাত দ্রব্য এবং ফল প্রসেসিং বিশেষ করে আম, লিচু, কাঁঠাল ও আনারস প্রসেসিংয়ের মাধ্যমে বাণিজ্য বাড়াতে পারে।

বৈঠকে বাংলাদেশের গুরু উৎপাদনে অগ্রগতির বিষয়টি উঠে আসে। এক্ষেত্রেও তিনি আগ্রহ প্রকাশ করে বলেন, বাংলাদেশ গরুর মাংস উৎপাদনে সফলতা অর্জন করেছে এবং গুণগত দিক থেকে এসব উৎকৃষ্ট মানের মাংস উৎপাদন করে তা রফতানি বাণিজ্যের আওতায় আনা সম্ভব। এ ক্ষেত্রে হালাল সার্টিফিকেশনের বিষয়ে তুরস্ক বাংলাদেশকে সহায়তা করবে।

অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন খাতে জাপানের জাইকা, জেত্রো, কোরিয়ার কোইকার মতো প্রতিষ্ঠান বিভিন্ন দেশে তাদের কার্যালয় স্থাপন করে যেভাবে তাদের উৎপাদিত দ্রব্য বাজারজাত করে, ঠিক সেভাবে তুরস্কও বাংলাদেশে তাদের কার্যালয় স্থাপন করে কর্মপরিচালনা করতে আগ্রহী।

এ বিষয়ে ভাইস প্রেসিডেন্ট বলেন, যেহেতু বাংলাদেশে তাদের বাজার রয়েছে এবং তারা যেহেতু ইউরোপসহ অন্যান্য দেশের প্রবেশদ্বার, তাই বিশ্বে তাদের একটি অন্যরকম গুরুত্ব রয়েছে। এ ধরনের কার্যালয় স্থাপন করে কর্মপরিচালনা করলে বাণিজ্য স্বয়ংক্রিয়ভাবেই অনেকগুণ বেড়ে যাবে। অর্থমন্ত্রী এ বিষয়টি বিবেচনা করা হবে বলে আশ্বস্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. দাউদ আলী।

অর্থমন্ত্রী তুরস্কের ভাইস প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শুভেচ্ছা জ্ঞাপন করেন। তিনি তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ করেন এবং তুরস্কের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফরের জন্য সম্মতি জানান।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..