বিশ্ব বাণিজ্য

তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করছে ভারত

শেয়ার বিজ ডেস্ক: বাংলাদেশসহ বিভিন্ন দেশে রপ্তানি বন্ধ করার পর এবার খোদ ভারতই পেঁয়াজ আমদানি করছে। দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য প্রতিষ্ঠান এমএমটিসি তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানি করছে। খবর: হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনমতে, পেঁয়াজের চাহিদা মেটানো ও মূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে পেঁয়াজ আমদানি করছে ভারত। এর আগে মিসর থেকে ছয় হাজার ৯০ টন পেঁয়াজ আমদানির আদেশ দিয়েছে ভারত।

গত মাসে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা এক লাখ ২০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে। ভারতে এখন পেঁয়াজের কেজি ৭৫ থেকে ১২০ রুপিতে পৌঁছে গেছে। দেশের চাহিদা মেটানো ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে এর আগে অনির্দিষ্টকালের জন্য রফতানি বন্ধ করেছে সরকার।

সূত্র জানায়, এমএমটিসি তুরস্কের কাছ থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানির আদেশ দিয়েছে। আগামী বছরের জানুয়ারিতে এ চালান এসে পৌঁছাতে পারে। এর আগে মিসর থেকে আমদানি করা পেঁয়াজ ৫২ থেকে ৫৫ রুপিতে বিক্রির জন্য রাজ্য সরকারের কাছে দেওয়া হয়েছে।

পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে মন্ত্রিদের একটি টিম গঠন করা হয়েছে এবং তা কাজ শুরু করেছে। এ টিমে আরও রয়েছেন অর্থমন্ত্রী, ভোক্তাবিষয়ক মন্ত্রী, কৃষিমন্ত্রী ও সড়ক পরিবহনমন্ত্রী। এছাড়া সচিব পর্যায়ের একটি টিমও কাজ করছে। গত ৩০ নভেম্বর ভারতের গুরুত্বপূর্ণ শহরগুলোতে পেঁয়াজের মূল্য সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ওই দিন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৭৫ রুপিতে। সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়েছে মায়াবান্দার এলাকায়। সেখানে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ১২০ রুপিতে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..