বিশ্ব সংবাদ

তুষার ঝড়ের পর প্রচণ্ড শীতে স্পেনে সাতজনের মৃত্যু

epa08928873 People walk past a subway station at Columbus Square during the snowfall in Madrid, Spain, 09 January 2021. Storm Filomena brought the heaviest snowfall in decades. EPA-EFE/Ballesteros

শেয়ার বিজ ডেস্ক: স্পেনের মধ্যাঞ্চলে তুষার ঝড়ের পর হিমশীতল তাপমাত্রা বিরাজ করছে। রাজধানী মাদ্রিদের পূর্বের পার্বত্যাঞ্চল মোলিনা দে আরাগন ও তেরুয়েলে গত সোমবার রাতে তাপমাত্রা মাইনাস ২৫ সেলসিয়াসে নেমে যায়। ২০ বছরের মধ্যে এটি স্পেনের সবচেয়ে শীতল রাত ছিল। এমন আবহাওয়াজনিত কারণে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে। এ পরিস্থিতিতে প্রবীণদের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়ে তাদের সতর্ক থাকতে বলেছেন দেশটির কর্মকর্তারা। খবর: বিবিসি।

তুষার ঝড় ফিলোমেনার রেখে যাওয়া তুষার তীব্র ঠাণ্ডায় বরফে পরিণত হওয়ায় পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে। এমনিতে স্পেনে শীতকালে তেমন ঠাণ্ডা না পড়লেও এবার প্রচুর তুষারপাত হয়েছে ও বরফ জমেছে।  মাদ্রিদের ১৯৭ কিলোমিটার উত্তরপূর্বের মোলিনা দে আরাগনে সবচেয়ে শীতল রাত্রিকালীন তাপমাত্রা রেকর্ড হয়েছে। এতে স্থানটিকে যে ‘স্পেনীয় সাইবেরিয়া’ বলা হয়, তা স্বার্থকতা পেয়েছে। সর্বশেষ বার্সেলোনায় দুজন গৃহহীন লোকের মৃত্যু হয়েছে। এর আগে মাদ্রিদে দুজন, মালাগায় দুই ও সারাগোসায় একজনের মৃত্যু হয়েছে।’

সোমবার রাতে মাদ্রিদের তাপমাত্রা মাইনাস ১৬ সেলসিয়াসে নেমে যায়। ইতোমধ্যেই কভিড-১৯ এর কারণে প্রবল চাপে থাকা রাজধানীর হাসপাতালগুলো বরফে পিছলে গিয়ে হাড় ভেঙে যাওয়া রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছে। সোমবার শুধু মাদ্রিদ অঞ্চলের হাসপাতালগুলোতেই হাঁড় ভাঙা এক হাজার ২০০ রোগী এসেছে বলে চিকিৎসা কর্মকর্তারা দৈনিক এল মুন্দোকে জানিয়েছেন।

বিদ্যুৎ বিভ্রাটের কারণে মাদ্রিদ-বার্সেলোনা হাই স্পিড রেল রুটেও ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। বিরূপ আবহাওয়ার কারণে যাত্রীবাহী বহু ট্রেনের পরিষেবাও ব্যাহত হয়েছে। রোববার মাদ্রিদ-বারাহাস বিমানবন্দরের বহু ফ্লাইট স্থগিত করা হয়েছিল, পরে ধাপে ধাপে ফ্লাইট চলাচল ফের শুরু হয়।

স্পেনের ১২ হাজার ১০০ কিলোমিটার সড়ক থেকে তুষার সরাতে ও সেগুলোকে বরফমুক্ত রাখতে ২৪ ঘণ্টা ধরে এক হাজার ৩০০টি তুষার-পরিষ্কারকরণ গাড়ি কাজ করছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..