বিশ্ব সংবাদ

তৃতীয় প্রান্তিকে রেকর্ড আয় স্যামসাং ইলেকট্রনিকসের

শেয়ার বিজ ডেস্ক : বছরের তৃতীয় প্রান্তিকে রেকর্ড আয় করেছে স্যামসাং ইলেকট্রনিকস। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে কোম্পানিটির আয় হয়েছে পাঁচ হাজার ৯০০ কোটি ডলার। এ আয়ের পেছনে অন্যতম ভূমিকা রেখেছে স্যামসাংয়ের স্মার্টফোন। এর বিক্রি বেড়েছে প্রায় ৫০ শতাংশ। অন্যদিকে মাইক্রোচিপ থেকে মুনাফা বেড়েছে প্রায় ৮২ শতাংশ।  বেড়েছে প্রিমিয়াম টিভি বিক্রিও। খবর: বিবিসি।

দক্ষিণ কোরিয়ার এ টেক জায়ান্টের তৃতীয় প্রান্তিকে নিট মুনাফা হয়েছে ৮৩০ কোটি ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ৪৯ শতাংশ বেশি।

চলতি বছরের এপ্রিলে চীনের হুয়াওয়ের কাছে স্মার্টফোনের বাজারের শীর্ষস্থান হারায় দক্ষিণ কোরিয়ায় কোম্পানি স্যামসাং। তবে আগস্টে তা আবার অর্জন করেছে প্রতিষ্ঠানটি। কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী, বাজারের মোট হিস্যার ২২ শতাংশ এ স্যামসাংয়ের, যা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সর্বোচ্চ। ১৬ শতাংশ শেয়ার নিয়ে বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে।

কভিড-১৯-এর কারণে লকডাউনের সময়ে বিশ্বের বেশকিছু বাজারে নিষেধাজ্ঞাজনিত জটিলতায় স্যামসাংয়ের বাজার হিস্যা ২০ শতাংশে নেমে আসে। তবে এর পরপরই অনলাইন মাধ্যমগুলোয় বেশকিছু জোরদার পদক্ষেপ গ্রহণ করে স্যামসাং। লকডাউনের পর প্রতিষ্ঠানটি ২০১৮ সালের মতো একই পন্থায় ভারতীয় বাজারে সর্বোচ্চ হিস্যা দখলের রেকর্ড গড়তে সক্ষম হয়।

গবেষণাটি থেকে আরও জানা যায়, শাওমি ২০২০ সালের এপ্রিল থেকে আগস্টের মধ্যে বিশ্ববাজারে নিজ হিস্যা আট শতাংশ থেকে ১১ শতাংশে উন্নীত করতে সক্ষম হয়েছে। মধ্য পূর্ব ইউরোপের দেশগুলোয়ও নিজেদের শক্ত অবস্থানে আছে চীনা প্রতিষ্ঠান  শাওমি।  বাজারে ১২ শতাংশ হিস্যা নিয়ে এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত একই অবস্থান ধরে রেখেছে অ্যাপল।

বিশ্লেষকেরা বলছেন, চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা স্যামসাংয়ের মোবাইল এবং চিপ বিক্রি বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। বলা যায়, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের বাজার চলে যাচ্ছে স্যামসাংয়ের কাছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..