প্রিন্ট করুন প্রিন্ট করুন

তৈরি পোশাক খাতে বিনিয়োগ করছে বারাকা পাওয়ার

নিজস্ব প্রতিবেদক: পাওয়ার প্ল্যান্টের পর এবার তৈরি পোশাক খাতে বিনিয়োগ করবে দেশের প্রথম বেসরকারিভাবে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান বারাকা পাওয়ার লিমিটেড। এজন্য সব প্রস্তুতিও সম্পন্ন হয়েছে কোম্পানিটি।
বৃহস্পতিবার সিলেটের রোজ ভিউ হোটেলে আয়োজিত কোম্পানির নবম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানানো হয়।
বারাকা পাওয়ারের চেয়ারম্যান ফয়সাল আহমেদ চৌধুরী বলেন, কোম্পানির ব্যবসায়িক সাফল্য ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে নতুন ব্যবসায় বিনিয়োগ করেছি। ইতোমধ্যে বারাকা অ্যাপারেলস লিমিটেড নামে একটি কোম্পানি যাত্রা শুরু করেছে। কোম্পানি সচিব মোহাম্মদ মনিরুল ইসলামের পরিচালনায় এজিএমে আরও বক্তব্য রাখেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানি চৌধুরী।
বারাকা পাওয়ারের চেয়ারম্যান বলেন, প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলাদেশের একমাত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান বারাকা পাওয়ার। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কোম্পানিটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। আমরা দিন দিন এ ব্যবসার পরিধি ও বহুমুখীকরণ করার চেষ্টা করছি।
ফয়সাল আহমেদ বলেন, বারাকা গ্রুপ বৈশ্বিক তৈরি পোশাক শিল্পের সঙ্গে তাল মিলিয়ে অ্যপারেলস নামে বিশ্বমানের লিডস গোল্ড সারটিফাইড তৈরি পোশাক কারখানার যাত্রা শুরু হয়েছে। এ প্রকল্পে প্রায় ১৫০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। ২০টি লাইন দিয়ে শুরু করা কোম্পানিটিতে তিন হাজার কর্মীর কর্মসংস্থানের পাশাপাশি বিশ্ববাজারে মানসম্মত পোশাক রফতানি করবে। পরবর্তী সময় এটিকে ১০০ লাইন উৎপাদন সক্ষমতার পর্যায়ে পৌঁছানোর পাশাপাশি কম্পোজিট প্রতিষ্ঠানে পরিণত করা।
চেয়ারম্যান আরও বলেন, এছাড়াও এ প্রকল্পের জন্য হবিগঞ্জে আনুমানিক ২০ একর জমি কেনা হয়েছে। একই সঙ্গে ভবনের নির্মাণের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে। আগামী বছর কোম্পানিটি পূর্ণমাত্রায় উৎপাদনে আসবে।
তিনি বলেন, বারাকা গ্রুপ বাংলাদেশ সরকারের কাছে দুটি নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য প্রস্তাব করেছে। এছাড়া পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বারাকা গ্রুপ বৃহৎ আকারে সোলার পাওয়ার প্ল্যান্ট নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে বলেও তিনি জানান।
ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানি চৌধুরী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে কোম্পানির সম্মিলিত মুনাফা ৪৩ কোটি ৯০ লাখ টাকায় উন্নীত হয়েছে। বিগত বছরের তুলনায় কোম্পানির আয় বেড়েছে ২৪ শতাংশ।