প্রিন্ট করুন প্রিন্ট করুন

তোশিবার শেয়ারদরে পতন

শেয়ার বিজ ডেস্ক: পারমাণবিক বিদ্যুৎ ব্যবসায় বিপুল অর্থ লোকসানের আভাস দেওয়ায় গতকাল জাপানি কোম্পানি তোশিবার শেয়ার দর ২০ শতাংশ পড়ে গেছে। এর আগে মঙ্গলবার এর শেয়ার দরে পতন হয় ১২ শতাংশ।  খবর বিবিসি।

তোশিবার যুক্তরাষ্ট্রের সহযোগী ওয়েস্টিংহাউজ ইলেকট্রিক কোম্পানি গত জানুয়ারিতে শিকাগো ব্রিজ অ্যান্ড আয়রন কোম্পানি (সিবিঅ্যান্ডআই) স্টোন অ্যান্ড ওয়েবস্টার ইনকরপোরেশনকে কিনে নিয়েছে। চলতি বছরের ৪ জানুয়ারি এ অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়।

এদিকে সিবিঅ্যান্ডআই কোম্পানির সাবেক মালিক জুলাই মাসে তোশিবার বিরুদ্ধে মামলা করে। তাদের কাছ থেকে ক্রয়কৃত সম্পদ নতুন করে মূল্যায়নের দাবি জানায়।

তোশিবার কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে কেনা সম্পদের মূল্য নতুন করে হিসাব করতে গিয়ে তোশিবাকে বড় অঙ্কের লোকসান গুনতে হতে পারে। ওয়েস্টিংহাউজ ইলেকট্রিক কোম্পানি বলেছে, ঠিক কত লোকসান হবে, তা এখনও নির্দিষ্ট করে জানা যায়নি।

তবে তোশিবাকে প্রায় ৮৫ কোটি ডলার রাইটডাউন করতে হবে। রেফ্রিজারেটর, কম্পিউটার চিপ থেকে শুরু করে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জামসহ বহু ব্যবসায় তোশিবার উপস্থিতি রয়েছে। কিন্তু জাপানের এ  কোম্পানির সাম্প্রতিক বছরগুলো ভালো যাচ্ছে না। চিপ ব্যবসায় কোরীয় প্রতিযোগী স্যামসাংয়ের সঙ্গে পেরে উঠতে কষ্ট হচ্ছে।

আর্থিক হিসাবে কারসাজির কথা স্বীকার করে তোশিবাকে গত ডিসেম্বরে জরিমানা দিতে হয়েছে। টানা কয়েক বছর ধরে হিসাব কারসাজির মাধ্যমে কোম্পানির আর্থিক অবস্থা ভালো দেখানোর কথা স্বীকার করে তোশিবার শীর্ষস্থানীয় তিন কর্মকর্তাকে বিদায় নিতে হয়েছে। কোম্পানির আর্থিক অবস্থার ভুল চিত্র দেখিয়ে প্রতারণার অভিযোগে বিনিয়োগকারীরা  তোশিবার বিরুদ্ধে মামলা করেছেন। ওই মামলায় এখনও বিচার চলছে।