বিশ্ব সংবাদ

থমাস কুকের বিক্রয়কেন্দ্র কিনছে হেইস ট্রাভেল

 

শেয়ার বিজ ডেস্ক: থমাস কুকের ৫৫৫টি বিক্রয়কেন্দ্র কিনে নিচ্ছে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান হেইস ট্রাভেল। এতে অন্তত আড়াই হাজার কর্মী চাকরি হারানো থেকে বেঁচে যাবেন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ পদক্ষেপের ফলে স্কটল্যান্ড ও ওয়েলসের মতো স্থানেও নিজেদের বিক্রয়কেন্দ্র খোলার সুযোগ পাবে। থমাস কুক বন্ধ হওয়ার খবরে প্রতিষ্ঠানটির বিপুলসংখ্যক কর্মীর চাকরি হারানোর শঙ্কা তৈরি হয়েছিল। খবর: বিবিসি।
সান্ডারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানটি ৪০ বছর আগে প্রতিষ্ঠা করেন জন হেইস। তিনি আশা প্রকাশ করে বলেছেন, কয়েকদিনের মধ্যেই বিক্রয়কেন্দ্রগুলো পুনরায় চালু করা সম্ভব হবে। এটিকে একটি আবেগময় দিন উল্লেখ করে তিনি বলেছেন, কেন্দ্রগুলো পুনরায় চালুর কথা শুনে এবং চাকরি বেঁচে যাওয়ায় অনেক কর্মী আবেগে কেঁদে ফেলেন।
তিনি বলেছেন, থমাস কুকের সবগুলো কেন্দ্র খোলার বিষয়টি খুবই কঠিন ছিল। কারণ প্রতিটি বিক্রয়কেন্দ্রের ব্যাপারে এর জমির মালিকদের সঙ্গে আলোচনার প্রয়োজন হয়েছে। তবে সব কর্মীদের ফিরিয়ে নেওয়ায় মূল উদ্দেশ্য ছিল। কিনে নেওয়া কেন্দ্র্রগুলো হেইসের নামেই পরিচালিত হবে বলেও জানিয়েছেন তিনি।
থমাস কুকের কেন্দ্রগুলো কিনে নেওয়া হলেও অর্থের পরিমাণের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে হেইসের জন্য এটিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। বর্তমানে প্রতিষ্ঠানটি ১৯০টি বিক্রয়কেন্দ্র এবং এক হাজার ৯০০ জন কর্মী রয়েছেন। গত বছর প্রায় ৩৭ কোটি ৯০ লাখ পাউন্ড বিক্রি করে এক কোটি পাউন্ড মুনাফা করে হেইস ট্রাভেল।
স্ত্রী ইরিনার সঙ্গে যৌথ মালিকানার প্রতিষ্ঠানটির নতুন উদ্যোগের কথা জানিয়ে হেইস বলেন, এখন হেইস ট্রাভেলের বিক্রয়কেন্দ্র প্রায় তিনগুণ হচ্ছে। এছাড়া কর্মীর সংখ্যাও বৃদ্ধি পেয়ে দ্বিগুণ হবে। এছাড়া এ শিল্পের সবচেয়ে দক্ষ কিছু কর্মী যুক্ত হচ্ছে। তিনি বলেন, থমাস কুক ব্যর্থ হলেও তিনি সফল হবেন বলে আশা করছেন। কারণ এখানে সব ধরনের অপারেটরের মাধ্যমে ছুটি কাটানোর সুযোগ করে দেওয়া হয়।
ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগমাধ্যমে বিশাল উপস্থিতি থাকা সত্ত্বেও তিনি জানিয়েছেন, বিক্রয়কেন্দ্রে ব্যক্তিগত সেবা নেওয়ার চাহিদা এখনও রয়েছে। তিনি বলেন, হেইস ট্রাভেল এখন অনেক বড়। এছাড়া আরও কেনার সক্ষমতা রয়েছে, মূল্যও প্রতিযোগিতামূলক। ফলে গভীর চিন্তা-ভাবনা ছাড়াই এটি শুরু করা হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..