দিনের খবর প্রথম পাতা

থাকছে না ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের (পতনের সর্বনিম্ন সীমা) নির্দেশনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল কমিশনের  নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা আজ থেকে কার্যকর হবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা ও পুঁজিবাজারের উন্নয়নে প্রাথমিকভাবে ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করা হলো। গত বছর ১৯ মার্চ করোনা মহামারির কবলে পতনরোধে যা দেয়া হয়েছিল।

বর্তমানে ১১০ কোম্পানি সিকিউরিটিজ ফ্লোর প্রাইসে আটকে আছে। এর মধ্যে ৬৬টি থেকে প্রত্যাহার করে নেয়া হলো। বাকিগুলোর ক্ষেত্রে পরবর্তীকালে সম্ভবত দুই ধাপে ফ্লোর প্রাইসের নির্দেশনা তুলে নেয়া হবে।

কমিশনের এ নির্দেশনার ফলে ফ্লোর প্রাইসে আটকে থাকা শেয়ারগুলোর লেনদেন শুরু হওয়ার সুযোগ তৈরি হয়েছে। যেগুলোর বেশিরভাগের কেনাবেচা দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে।

ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করে নেয়া কোম্পানিগুলো হচ্ছেÑপিপলস লিজিং, আরএন স্পিনিং, বিডি সার্ভিসেস, আইএফআইএল ইসলামী মিউচুয়াল ফান্ড, জাহিন স্পিনিং, রিং শাইন টেক্সটাইল, অলিম্পিক, বিডিএইস ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফনিক্স ফাইনান্স, নূরানী ডায়িং, রিজেন্ট টেক্সটাইল, এসইএমএল গ্রোথ ফান্ড, ইভেন্স টেক্সটাইল, প্যাসিফিক ডেনিম, মেট্রো স্পিনিং, কাট্টলী টেক্সটাইল, ফার কেমিক্যাল, দেশবন্ধু পলিমার, ইয়াকিন পলিমার, সাফকো স্পিনিং, ওয়েস্টার্ন মেরিন, সেন্ট্রাল ফার্মা, বিচ হ্যাচারি, সিমটেক্স ও হামিদ ফেব্রিকস। একইভাবে তালিকায় রয়েছে প্রাইম টেক্সটাইল, সায়হাম কটন, বাংলাদেশ ব্লিডিং সিস্টেম, গোল্ডেন হারভেস্ট, এএফসি এগ্রো, খুলনা প্রিন্টিং, সিলভা ফার্মা, ইন্দোবাংলা ফার্মা, কপারটেক, শাশা ডেনিম, সুহƒদ ইন্ডাস্ট্রিজ, এস্কোয়্যার নিট, ভিএফএস থ্রেড, আরগন ডেনিম, আইপিডিসি ফাইনান্স, এডভেন্ট ফার্মা, আরএসআরএম স্টিল, কুইন্স সাউথ টেক্সটাইল ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। এ তালিকায় আরও রয়েছে ওয়াইমেক্স, রূপালী ব্যাংক, সায়হাম টেক্সটাইল, সোনারগাঁও টেক্সটাইল, আলিফ ইন্ডাস্ট্রিজ, গ্লোবাল হেভি কেমিক্যাল, নাভানা সিএনজি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি, ইউনিক হোটেল, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, উত্তরা ফাইন্যান্স, উসমানিয়া গ্লাস, খুলনা পাওয়ার, নাহি অ্যালমুনিয়াম, দুলামিয়া কটন, সিনো বাংলা, প্যারামাউন্ট টেক্সটাইল ও এমএল ডায়িং।

গতকালের সভায় সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার জিরো কুপন বন্ডের অনুমোদন দিয়েছে কমিশন। জানা গেছে, এই বন্ডের মেয়াদ হবে দুই বছর। বন্ডটি আর্থিক প্রতিষ্ঠান ইন্স্যুরেন্স কোম্পানি, করপোরেট ও উচ্চ সম্পদশালী ব্যক্তিদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। উল্লেখ্য, এ বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে নতুন ও চলমান প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্ষুদ্রঋণ কার্যক্রম বর্ধিতকরণের পাশাপাশি পরিবেশের উন্নয়ন নিশ্চিত করবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। বন্ডটির ট্রাস্টি ও ম্যান্ডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..