Print Date & Time : 27 October 2020 Tuesday 9:53 pm

দক্ষিণ কোরিয়ায় ফের কমল জাপানের গাড়ি রফতানি

প্রকাশ: October 5, 2019 সময়- 12:14 am

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের সেপ্টেম্বরে আগের বছরের একই সময়ের তুলনায় দক্ষিণ কোরিয়ায় জাপানের গাড়ি বিক্রি ফের কমেছে। দুই দেশের মধ্যে সাম্প্রতিক সময়ের বাণিজ্য বিবাদেই মূলত বিক্রি কমেছে। এর আগে জুলাইয়েও গাড়ি বিক্রি কমেছে। খবর: বিবিসি।
গত মাসে জাপানের গাড়ি নির্মাতা টোয়েটার দক্ষিণ কোরিয়ায় গাড়ি বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ৬২ শতাংশ। এছাড়া নিশান ও হোন্ডার গাড়ি বিক্রিও কমেছে। এর আগে জুলাইয়ে টয়োটার দক্ষিণ কোরিয়ায় গাড়ি বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ৩২ শতাংশ। এছাড়া হোন্ডার গাড়ি বিক্রি কমেছে ৩৪ শতাংশ।
গত জুলাইয়ের শুরুতে দক্ষিণ কোরিয়ায় পণ্য রফতানিতে বিশেষ সুবিধা তুলে নেওয়ায় জাপানি পণ্য বয়কটের ডাক আসে সিউল থেকে। জাপান তাদের বিশ্বস্ত বাণিজ্য অংশীদারের তালিকা থেকে দক্ষিণ কোরিয়াকে বাদ দেয়। এতে দুই দেশের মধ্যে বাণিজ্য উত্তেজনা আরও বেড়ে যায়।
সম্প্রতি আমদানিনির্ভরতা কমাতে স্থানীয় কাঁচামাল, যন্ত্রাংশ ও সরঞ্জাম উন্নয়নের লক্ষ্যে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরঅ্যান্ডডি) বিভাগে ৬৪৮ ডলার বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। মূলত জাপানের সঙ্গে বিবাদের পরই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।
বিরোধের সূত্রপাত মূলত গত বছরের অক্টোবরে। ওই সময় দক্ষিণ কোরিয়ার সুপ্রিম কোর্ট জাপানের নিপ্পন স্টিল কোম্পানির প্রতি একটি রুল জারি করেন। ১৯১০-৪৫ সালে ঔপনিবেশিক আইনের আওতায় কোরিয়ার নাগরিকদের বাধ্যতামূলক শ্রমের বিধান করেছিল জাপান। ১৯৬৫ সালে দুই দেশ বিষয়টি ফয়সালা করে কূটনৈতিক সম্পর্ক পুনর্বহাল করে। কিন্তু হঠাৎ করে দক্ষিণ কোরিয়ার সুপ্রিম কোর্ট রুল জারি করে নিপ্পন স্টিলকে সেই ‘শ্রমিক নির্যাতনের’ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন।
আদালতের এ আদেশ নিয়ে বিস্ময় প্রকাশ করেছে জাপান সরকার। এ নিয়ে কোরিয়ার সঙ্গে আলোচনারও প্রস্তাব দিয়েছিল। কিন্তু অন্য পক্ষ থেকে সাড়া না পাওয়ায় পাল্টা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয় দেশটি।