কোম্পানি সংবাদ পুঁজিবাজার

দরপতনের শীর্ষে ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং

নিজস্ব প্রতিবেদক: দি ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে দর কমার তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে ১০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে কোম্পানিটির প্রতিদিন গড়ে ১০ লাখ ৮৭ হাজার ৭৫০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৪৩ লাখ ৫১ হাজার টাকার শেয়ার।

‘জেড’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮৭ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট আট কোটি ৭১ লাখ ৫৩ হাজার ৪৫৩টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের ৩০ দশমিক ৪৫ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ১৮ দশমিক ৩৮ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ৬৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫০ দশমিক ৫৩ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৯৬ পয়সা (লোকসান) এবং ৩১ ডিসেম্বর তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫ টাকা ৩২ পয়সা। আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে তিন টাকা ৩০ পয়সা (লোকসান) ও ১৯ টাকা ৪৬ পয়সা।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে শেয়ারদর ৯ দশমিক ৫২ শতাংশ বা ৪০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ চার টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল চার টাকা ৫০ পয়সা। দিনজুড়ে ৫৮ হাজার ৭৮০টি শেয়ার মোট ৩৪ বার হাতবদল হয়, যার বাজারদর দুই লাখ ৫৮ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ চার টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ চার টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর দুই টাকা ৭০ পয়সা থেকে পাঁচ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে।

দর কমার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ‘এ’ ক্যাটেগরির এক্সপোর্ট-ইমপোর্ট (এক্সিম) ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে সাত দশমিক ৫৩ শতাংশ। কোম্পানিটির প্রতিদিন গড়ে ১১ লাখ ৩২ হাজার ৫০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৪৫ লাখ ৩০ হাজার টাকার ইউনিট।

তৃতীয় স্থানে অবস্থানে ছিল জেড ক্যাটেগরির কোম্পানি রেক্সিমকো সিনথেটিকস লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে ছয় দশমিক শূন্য ছয় শতাংশ। কোম্পানিটির প্রতিদিন গড়ে আট লাখ ৯৪ হাজার ২৫০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৩৫ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..