কোম্পানি সংবাদ পুঁজিবাজার

দরপতনের শীর্ষে স্ট্যান্ডার্ড সিরামিক

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল টপ টেন লুজার বা দরপতনের শীর্ষে উঠে এসেছে সিরামিক খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ওইদিন কোম্পানিটির শেয়ারদর কমেছে আট দশমিক ৭৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর আট দশমিক ৭৫ শতাংশ বা ৪০ টাকা ৮০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৪২৫ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ৪২৫ টাকা ৬০ পয়সা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ৪২৫ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ৪৬৯ টাকায় হাতবদল হয়। ওইদিন ৭৪ হাজার ৬০ শেয়ার মোট এক হাজার ৮৭২ বার হাতবদল হয়। যার বাজারদর তিন কোটি ২০ লাখ ৪৪ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ১৪৩ টাকা ২০ পয়সা থেকে ৭৫৯ টাকার মধ্যে ওঠানামা করে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৫৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৩৭ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৪৫ পয়সা।

এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি দুই শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৫৮ পয়সা এবং এনএভি হয়েছে ১৪ টাকা ৯৬ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে এক কোটি এক লাখ ৯০ হাজার টাকা।

কোম্পানিটি ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। ১০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ছয় কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ দুই কোটি ৬৫ লাখ ৩০ হাজার টাকা।

কোম্পানিটির মোট ৬৪ লাখ ৬০ হাজার ৬৫০ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ২৮ দশমিক ৫০ শতাংশ, প্রাতিষ্ঠানিক পাঁচ দশমিক ৯৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৬৫ দশমিক ৫৭ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..