বিশ্ব সংবাদ

দরিদ্র দেশগুলোয় টিকা ফুরিয়ে আসছে: ডব্লিউএইচও

শেয়ার বিজ ডেস্ক: দরিদ্র দেশগুলোর জন্য কোভ্যাক্সের টিকা বিতরণ কর্মসূচি অব্যাহত রাখার মতো যথেষ্ট টিকা নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ অবস্থায় ধনী দেশগুলোর প্রতি টিকা সরবরাহ করার জন্য অনুরোধ জানায় সংস্থাটি। সোমবার ডব্লিউএইচও’র জ্যেষ্ঠ উপদেষ্টা ডা. ব্রুস আইলওয়ার্ড বলেন, কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে বিশ্বের ১৩১টি দেশে ৯ কোটি ডোজ করোনার টিকা বিতরণ করা হলেও নিজেদের জনগণকে দেয়ার মতো টিকা এসব দেশে নেই। খবর: বিবিসি।

বিশ্বজুড়ে মহামারি কভিডের বিস্তার চলছে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি। আর বিশ্ব সংস্থার পক্ষ থেকে টিকা নিয়ে এ সংকটের কথা এমন সময়ে জানানো হলো যখন আফ্রিকার কিছু দেশে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে।

স্থানীয় সময় সোমবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ব্যাপক পরিমাণে টিকা সংগ্রহ করে তা মজুত বন্ধ করতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। ধনী দেশগুলোর প্রতি এমন আহ্বান জানিয়ে রামাফোসা বলেন, মহাদেশের হিসাবে আফ্রিকার দেশগুলোয় এখন পর্যন্ত মাত্র চার কোটি ডোজ টিকা মানুষকে দেয়া হয়েছে, যা মহাদেশের জনসংখ্যার দুই শতাংশের কম।

উদ্ভূত পরস্থিতি থেকে উত্তরণে তার সরকার আফ্রিকা মহাদেশে আরও অধিক পরিমাণে টিকা উৎপাদনের জন্য সেখানে আঞ্চলিক একটি কেন্দ্র তৈরি করতে কোভ্যাক্সের সঙ্গে কাজ করছে বলেও জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট।   

সম্প্রতি উগান্ডা, জিম্বাবুয়ে, বাংলাদেশ, ত্রিনিদাদ ও টোবাগোর মতো দেশগুলো তাদের টিকা ফুরিয়ে আসার কথা জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্যেষ্ঠ উপদেষ্টা ডা. ব্রুস আইলওয়ার্ডও এসব দেশে টিকার ঘাটতির বিষয়টি স্বীকার করেছেন।

ডা. ব্রুস জানিয়েছেন, কোভ্যাক্স কর্মসূচির সঙ্গে যুক্ত রয়েছে ৮০টি নি¤œ আয়ের দেশ। এর মধ্যে অর্ধেক দেশে তাদের টিকাদান কর্মসূচি চালিয়ে নেয়ার মতো যথেষ্ট টিকা নেই। কিন্তু সত্যিকারভাবে এ সংকটের মধ্যে পড়া দেশের সংখ্যা সম্ভবত বেশি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..