সারা বাংলা

দর্শনা স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো চালের বড় চালান

প্রতিনিধি, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দর্শনা স্থলবন্দরের রেলপথ দিয়ে ভারত থেকে আমদানিকৃত চালের বড় একটি চালান বাংলাদেশে প্রবেশ করেছে। গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে রেল ওয়াগনগুলো দর্শনা স্থলবন্দরের রেলস্টেশনে আসে। নতুন বছরে এটিই চালের প্রথম বড় চালান এ স্থলবন্দরে এলো।

দর্শনা স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত থেকে ৪২টি রেল ওয়াগনে এক হাজার ৭৭১ দশমিক ৪০০ মেট্রিক টন চাল এসেছে। এ চালের মূল্য ছয় লাখ ১৯ হাজার ৯৯০ ডলার বা বাংলাদেশি টাকায় পাঁচ কোটি ৩৭ লাখ ২৬ হাজার ৭৮১ টাকা। পর্যায়ক্রমে প্রতিদিনই ভারত থেকে চাল আসবে। আমদানিকৃত চালের প্রথম চালান পাবনার ঈশ্বরদী ও সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশনে খালাস করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের কলকাতার সৌভিক এক্সপোর্ট লিমিটেড প্রতি মেট্রিক টন চালের মূল্য নিয়েছে ৩৫০ ডলার। বাংলাদেশের হিসাবে প্রতি কেজি চালের আমদানি মূল্য পড়েছে ২৯ টাকা ৭৫ পয়সা। এর সঙ্গে আনুপাতিক হারে সরকারি ট্যাক্স এক কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ৪৭৫ টাকাসহ অন্যান্য খরচ যুক্ত হবে। আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকার বাংলামোটরের মজুমদার ট্রেডার্স এবং স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ট আতিয়ার রহমান হাবুর কনফিডেন্স ট্রেড অ্যাসোসিয়েট লিমিটেড।

এদিকে নন-বাসমতী (মোটা চাল) আমদানির জন্য প্রচুর এলসি

খোলা হয়েছে বলে দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের সুপারিনটেনডেন্ট মীর লিয়াকত আলি জানিয়েছেন। আমদানিকৃত চাল পর্যায়ক্রমে আরও আসবে বলেও তিনি জানান।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..