কোম্পানি সংবাদ পুঁজিবাজার

দর বৃদ্ধির শীর্ষে জিবিবি পাওয়ার

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল টপটেন গেইনার বা দর বাড়ার শীর্ষে উঠে এসেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি জিবিবি পাওয়ার লিমিটেড। আর কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ১০ শতাংশ বা ২ টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ২২ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২২ টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ২১ টাকা থেকে সর্বোচ্চ ২২ টাকায় হাতবদল হয়। এদিন মোট ৪১ লাখ ৭০ হাজার ৯৭০ শেয়ার ৭৯৭ বার হাতবদল হয়। যার বাজারদর ৯ কোটি ১৩ লাখ ৮০ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ১১ টাকা থেকে ২৩ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করে।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ৯৩ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে এক টাকা ৪১ পয়সা। এর আগে ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

কোম্পানিটি ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০১ কোটি ৮০ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৪ কোটি ৪৬ লাখ টাকা। কোম্পানিটির ১০ কোটি ১৮ লাখ তিন হাজার ৫৪৮টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩২ দশমিক শূন্য এক শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ১৯ দশমিক ১৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৮ দশমিক ৮৩ শতাংশ শেয়ার।

দর বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় থাকা পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ৯ দশমিক ৯৮ শতাংশ, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি লিমিটেডের ৯ দশমিক ৯৩ শতাংশ, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের ৯ দশমিক ৯১ শতাংশ, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ৯ দশমিক ৮৭ শতাংশ শেয়ারদর বেড়েছে। রবি আজিয়াটা লিমিটেডের ৯ দশমিক ৮৭ শতাংশ, সাইফ পাওয়ারটেক লিমিটেডের ৯ দশমিক ৮৭ শতাংশ, সামিট পাওয়ার লিমিটেডের ৯ দশমিক ৮২ শতাংশ, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ৯ দশমিক ৭৭ শতাংশ এবং সিটি ব্যাংক লিমিটেডের ৯ দশমিক ৭১ শতাংশ শেয়ারদর বেড়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..