কোম্পানি সংবাদ পুঁজিবাজার

দর বৃদ্ধির শীর্ষে সামিট অ্যালায়েন্স পোর্ট

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল টপটেন গেইনার বা দর বাড়ার শীর্ষে উঠে এসেছে সেবা ও আবাসন খাতের কোম্পানি সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড। আর কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯২ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর ৯ দশমিক ৯২ শতাংশ বা দুই টাকা ৬০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ২৮ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২৮ টাকা ৮০ পয়সা। ওইদিন কোম্পানিটির ৩৯ লাখ ৭৭ হাজার ৪৪৪টি শেয়ার মোট দুই হাজার ১৬ বার হাতবদল হয়। যার বাজারদর ১১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা। ওই দিন শেয়ারদর সর্বনি¤œ ২৬ টাকা থেকে সর্বোচ্চ ২৮ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ১৫ টাকা ২০ পয়সা থেকে ৩১ টাকা ২০ পয়সায় ওঠানামা করে।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৩২ কোটি ২০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৫৩২ কোটি ২৭ লাখ টাকা। কোম্পানিটির ২৩ কোটি ২২ লাখ ২২ হাজার ৬৭০টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৫৮ দশমিক ৯৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১১ দশমিক ৬৮ শতাংশ, বিদেশি তিন দশমিক ৮৫ শতাংশ ও ২৫ দশমিক ৪৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে আট শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি হয়েছে ৮৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৩ টাকা ৮৪ পয়সা। আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৬৪ পয়সা ও ৩৪ টাকা ৯৯ পয়সা।

সম্প্রতি কোম্পানিটি প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৩ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..