দর বৃদ্ধির শীর্ষে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল টপটেন গেইনার বা দর বাড়ার শীর্ষে উঠে এসেছে বিমা খাতের কোম্পানি সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর তিন টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৪০ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ৪০ টাকা ৯০ পয়সা। ওই দিন কোম্পানিটির ২০ হাজার ৮৯টি শেয়ার মোট ২৩২ বার হাতবদল হয়। যার বাজারদর আট লাখ ২০ হাজার টাকা। ওই দিন শেয়ারদর ৪০ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়।

সম্প্রতি পুঁজিবাজারে আসা এ কোম্পানিটির লেনদেন শুরু হয় গত ৭ নভেম্বর। এর আগে কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের বরাদ্দ শেয়ার ২ নভেম্বর তাদের বিওতে জমা হয়। আর গত ৩ থেকে ৮ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। গত ১১ আগস্ট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৭৮৬তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্স পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহের জন্য প্রতিটি ১০ টাকা মূল্যে পুঁজিবাজারে এক কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে। সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস ক্রয়, তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত ও আইপিও খরচ খাতে ব্যয় করবে। প্রতিষ্ঠানটির ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন দশমিক ৯৩ টাকা, পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ দশমিক ৯ টাকা এবং বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে মুনাফা হয়েছে দুই দশমিক ৬৫ টাকা। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।


সর্বশেষ..