বিশ্ব সংবাদ

দাতব্য তহবিলের অর্থ অপব্যবহার ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা, কাঠগড়ায় তার সন্তানরাও

শেয়ার বিজ ডেস্ক : দাতব্য তহবিলের অর্থ নির্বাচনী প্রচারণায় খরচ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা করেছেন নিউইয়র্কের একটি আদালত। গত বৃহস্পতিবার বিচারক স্যালিয়ান স্কারপুলা এ রায় দেন। খবর: বিবিসি।

ট্রাম্পের রাজনৈতিক স্বার্থে তার নামের ওই দাতব্য সংস্থাটি ব্যবহার করা হতোÑকৌঁসুলিদের এমন অভিযোগের পর ২০১৮ সালে দ্য ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশনটি বন্ধ করে দেওয়া হয়েছিল। স্কারপুলা তার রায়ে ট্রাম্প ও তার তিন সন্তানের পরিচালিত এ দাতব্য প্রতিষ্ঠানটিকে রাজনৈতিক কাজে ব্যবহার করতে পারেন না বলে মন্তব্য করেছেন।

নিউইয়র্কের এ বিচারক বলেন, ভেটেরানদের জন্য তোলা অর্থ ২০১৬ সালের আইওয়া প্রাইমারিতে খরচ করে মার্কিন প্রেসিডেন্ট ‘জিম্মাদারের দায়িত্ব লঙ্ঘন’ করেছেন। ট্রাম্পকে জরিমানার পাশাপাশি ফাউন্ডেশনটির বাকি তিন পরিচালক ডোনাল্ড জুনিয়র, এরিক ও ইভাঙ্কা ট্রাম্পকে ‘দাতব্য সংস্থার দায়িত্বে থাকা কর্মকর্তা ও পরিচালকদের’ কাছ থেকে বাধ্যতামূলক প্রশিক্ষণও নিতে হবে বলে জানিয়েছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিসিয়া জেমস। বিচারক বলেন, ‘আমি ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা দিতে বলেছি। ট্রাম্প ফাউন্ডেশন এখন থাকলে এই টাকা সেখানেই জমা হতো। তবে এবার এমন আটটি সংগঠনে এ অর্থ দেওয়া যার সঙ্গে ট্রাম্প সংশ্লিষ্ট নন। তিনি বলেন, ট্রাম্প ফাউন্ডেশনের অর্থ নিয়ে আইওয়াতে নির্বাচন করে তার দায়িত্বে অবহেলা করেছেন।

নিজের নামে প্রতিষ্ঠিত দাতব্য সংস্থার অর্থ অপব্যবহারের এ মামলাটি নিয়ে ট্রাম্প শুরু থেকেই ত্যক্ত-বিরক্ত। নিউইয়র্কের ধুরন্ধর ডেমোক্র্যাটরা ‘আমাকে ফাঁসানোর জন্য সবকিছুই করছে’ বলেও অভিযোগ করেছিলেন তিনি। ট্রাম্পের আইনজীবীরাও ২০১৮ সালের জুনে নিউইয়র্কের সাবেক অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউডের করা এ মামলাটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ হিসেবে অভিহিত করেছিলেন।

সর্বশেষ..