দুইশ’ মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনছে মটোরোলা

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বে প্রথমবারের মতো দুইশ’ মেগাপিক্সেল ক্যামেলার স্মার্টফোন আনছে মোটোরোলা। তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সংস্থা ‘আইস ইউনিভার্স’ এই তথ্য জানিয়েছে।

তারা বলছে, স্যামসাংয়ের দুইশ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর ব্যবহার করে ফোন তৈরি করবে মোটোরোলা।

স্যামসাংয়ের নতুন ক্যামেরা সেন্সরের ব্যাপারে খবর আসে চলতি বছরের সেপ্টেম্বরে। প্রতিষ্ঠানটি সে সময় ঘোষণা দিয়ে জানায়, দুইশ মেগাপিক্সেলের ‘আইএসওসেল এইচপি১’ সেন্সর তৈরির কথা। এর পরপরই ফোনের খবর জানালো ডেইলি পাইওনিয়ার, সিয়াসাত ডেইলি, টাইমস অফ ইন্ডিয়ার মতো একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।

এখন, তথ্য ফাঁসকারী ‘আইস ইউনিভার্স’ জানাচ্ছে, মোটোরোলাই প্রথমে নিজেদের ফোনে ব্যবহার করবে দুইশ মেগাপিক্সেলের সেন্সরটি। আগামী বছরের দ্বিতীয়ার্ধে শাওমি ফোনেও দেখা যাবে সেন্সরটিকে। আর স্যামসাংয়ের ফোনে সেন্সরটির দেখা মিলবে ২০২৩ সাল নাগাদ।

এ নিয়ে অ্যান্ড্রয়েড অথোরিটির এক প্রতিবেদনে বলা হয়েছে, কোন মডেলের মোবাইলে এই ক্যামেরা যুক্ত করা হবে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ‘মোটো এজ এক্স’ মডেলের স্মার্টফোনে এই ক্যামেরা যুক্ত করা হতে পারে, যেখানে ব্যবহার করা হবে দুটি ওমনিভিশন সেন্সর।

অন্যদিকে গুঞ্জন আছে, স্যামসাংকে টেক্কা দিতে শাওমি ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে পরীক্ষা–নিরীক্ষা চালাচ্ছে। ডিজিটাল চ্যাট স্টেশন বলছে, এই ক্যামেরাযুক্ত মোবাইল বাজারে আনতে একটি বিশেষ সেন্সর নিয়ে জোরেশোরে কাজ করছে শাওমি।

আইস ইউনিভার্সের মতে, ২০২২ সালের মধ্যেই এই মোবাইল বাজারে আনার পরিকল্পনা করছে শাওমি। তবে স্যামসাংয়ের ক্ষেত্রে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে ২০২৩ সাল পর্যন্ত লেগে যেতে পারে। কিন্তু তখন এই পিক্সেল আইসোসেল এইচপি-১ ক্যামেরা সেন্সর ওই স্মার্টফোনগুলোতে ব্যবহার করা হবে কি না, তা নিশ্চিত নয়।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন বলছে, নতুন ‘ক্যামিলিয়নসেল’ প্রযুক্তির দেখা মিলবে স্যামসাং নির্মিত আইএসওসেল এইচপি১ সেন্সরে। এটি দুই-বাই-দুই, চার-বাই-চার বা পুরো পিক্সেল বিন্যাস প্রক্রিয়ায় কাজ করে। পুরো ব্যাপারটিই নির্ভর করবে আশপাশের পরিবেশের উপর। সে অনুযায়ী ‘পিক্সেল বিনিং’ প্রক্রিয়া নির্বাচন করবে প্রযুক্তিটি।

স্যামসাংয়ের ঘোষণা বলছে, দুই-বাই-দুই পিক্সেল বিনিংয়ের কারণে এটির সেন্সর ৮কে সক্ষমতায় ভিডিও ধারণ করতে পারে। স্বল্প আলোতে এইচপি১ ১২.৫ মেগাপিক্সেল সেন্সরে পরিণত হয়। এটি ‘মালিস্যাম্পলি’সমর্থন করে যা প্রত্যেকটি পিক্সেলকে কয়েকবার করে পড়ে থাকে এবং সে অনুসারে গড় তৈরি করে।

অন্যদিকে, আইএসওসেল জিএন৫ সেন্সর জগতে প্রথম ১.০ আইএম ইমেজ সেন্সর যাতে ডুয়াল পিক্সেল প্রো রয়েছে। এটি সব দিকেই অটোফোকাস করতে পারে এমন এক প্রযুক্তি। এর বরাতে ক্যামেরার অটোফোকাসিং সক্ষমতা বাড়ানো যাবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯৭১  জন  

সর্বশেষ..