প্রিন্ট করুন প্রিন্ট করুন

দুই কেজি আলুর দামে এক হালি লেবু!

মেহেদী হাসান, রাজশাহী: রাজশাহীর মাস্টারপাড়া সাহেব বাজার কাঁচাবাজারে সবজি কিনছিলেন ফয়সাল আহম্মেদ। ৪০ টাকায় হাফ কেজি করলা কিনে লেবু কেনার জন্য দরদাম করছিলেন তিনি। বড় বড় এলাচি লেবুর দাম জিজ্ঞেস করতেই বিক্রেতা বললেন- ৪০ টাকা হালি একদাম। প্রতি লেবুর দাম ১০টাকা। হিসেবে দেখা যাচ্ছে দুই কেজি আলুর দামে এক হালি লেবু!

এই প্রতিবেদক পাশেই দাঁড়িয়ে। জানতে চাইলে ফয়সাল আহম্মেদ বলেন, রাজশাহীতে সবসময় তাপমাত্রা বেশি থাকে। আজকেও ৩৭ ডিগ্রি তাপমাত্রার উপরে। এসময় রোজা থেকে লেবুর শরবত আর ফ্রিজের পানি শান্তি দেয়। রোজার আগে ভাত দিয়ে খাওয়ার জন্য লেবু কিনতাম ৮ টাকা থেকে ১০ টাকা হালি। এখন একটা ১০ টাকা!

লেবু বিক্রেতার সাথে কথা বললে তিনি জানান, লেবু বাগান থেকে কিনতেই বেশি দাম। বেশি দামে কিনতে হলে বেশি দামেই বিক্রি করতে হয়। আমাদের কিছু করার থাকে না। ক্রেতারা রাগ দেখালে কিছু করার নাই। সবকিছুরই দাম বেশি। করলা ৮০ টাকা, বেগুন ৮০ টাকা, পটল ৬০ টাকা সেখানে তো রাগ দেখাতে পারছে না। আমরা সামান্য লেবুর দোকান করি। তেলের দাম দ্বিগুণ হয়েছে কারো মুখে কথা নাই।

রাজশাহীর বিভিন্ন বাজারে লেবু ৪০ থেকে ৪৫ টাকা হালি বিক্রি হচ্ছে। সে হিসেবে এককেজি আলু বিক্রি হচ্ছে ১৭ থেকে ২০ টাকা।

রাজশাহীর সাহেববাজার, উপশহর নিউমার্কেট, লক্ষীপুর বাজার ঘুরে দেখা গেছে, লেবুর আকারের সাথে দামের তারতম্য রয়েছে। এলাচি লেবুর হালি বিক্রি হচ্ছে ৪০, ৪৫ ও ৫০ টাকা।

এলাচি লেবুর বাইরে বাজারে সাধারণত কলম্বো, কাগজি লেবু পাওয়া যায়। তবে বাজারে এখন এলাচি লেবুর সরবরাহই বেশি। সুগন্ধি লেবু হিসেবে খ্যাত কলম্বো লেবুর সরবরাহও মন্দ নয়। এই লেবুর হালি ৪৫ টাকা, অর্থাৎ প্রতিটির দাম সাড়ে ১১ টাকা ২৫ পয়সা টাকা।

লেবু বিক্রেতা সজীব জানান, আগে লেবু বাগান থেকে ৩ হাজার থেকে ৪ হাজার টাকায় হাজার লেবু কিনতে পাওয়া গেছে। এখন দাম বেড়ে গেছে। এখন ৭ থেকে ৮ হাজার লেগে গেছে। আমাদের বেশি দামে কিনে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে লাভ খুব বেশি তাও না।

তিনি আরও জানান, এতো দাম থাকবে না। কিছুদিনের মধ্যেই কমে যাবে। রোজার প্রথম প্রথম দাম একটু বেশিই থাকে; পরে কমে যায়। তবে, এতটাও দাম বাড়তো না; রাস্তায় বিভিন্ন কারণে লেবুর দাম বেড়ে যায়। শুধু লেবু নয়, অন্যান্য সবজিও একই অবস্থা।

উত্তরাঞ্চলের নাটোর কিংবা দক্ষিণের যশোরের মতো জেলায় লেবুর চাষ বাড়ছে। বাংলাদেশে লেবুর চাষ বেশি হয় সিলেট, চট্টগ্রাম, টাঙ্গাইল, শেরপুর ও ময়মনসিংহ অঞ্চলে। পাহাড়ি এলাকা হওয়ায় এসব অঞ্চল লেবু চাষের উপযোগী। তবে এখন সমতলেও লেবুর ভালো ফলন হয়।