পর্ষদ সভা

দুই কোম্পানির পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড এবং ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ সভা যথাক্রমে আগামী ১২ অক্টোবর ও ১৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
এনভয় টেক্সটাইল: প্রাপ্ত তথ্যমতে, আগামী ১২ অক্টোবর বেলা আড়াইটায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর দুই দশমিক ৪১ শতাংশ বা ৭০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৮ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৮ টাকা ৯০ পয়সা। ওইদিন কোম্পানিটির দুই লাখ ৫৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে আট হাজার ৭৫৮টি শেয়ার মোট ২৯ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর সর্বনি¤œ ২৮ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ২৯ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ২৮ টাকা ১০ পয়সা থেকে ৪১ টাকা ২০ পয়সায় ওঠানামা করে।
বস্ত্র খাতের ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০ জুন ২০১৮ সালের সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। যা তার আগের বছরে ছিল সাত শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা এক পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৮ টাকা এক পয়সা। এটি আগের বছর ছিল যথাক্রমে দুই টাকা পাঁচ পয়সা ও ৩৮ টাকা ৫১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ৩২ কোটি ৯৯ লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৩২ কোটি ১১ লাখ ৮০ হাজার টাকা। ২০১৮ সালে বস্ত্র খাতের এ কোম্পানিটির মুনাফা দাঁড়ায় ৩৩ কোটি টাকা, যা তার আগের বছরে ছিল ৩২ কোটি ১২ লাখ টাকা।
৪০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৬৭ কোটি ৭৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৩৪৫ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট ১৬ কোটি ৭৭ লাখ ৩৪ হাজার ৭৬৮টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৫ দশমিক ৫৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ৪২ দশমিক ৩৫ শতাংশ, বিদেশি শূন্য দশমিক শূন্য ছয় শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ১২ শতাংশ শেয়ার রয়েছে।
সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৪ দশমিক ৩৮ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে আট দশমিক ৩৪।
সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড: প্রাপ্ত তথ্যমতে, আগামী ১৬ অক্টোবর বেলা ৩টায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর ৯ দশমিক ৭৬ শতাংশ বা এক টাকা ৬০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৮ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৮ টাকা। ওইদিন কোম্পানিটির ১৪ লাখ ১৭ হাজার ৯৩৯ শেয়ার মোট ৭১৩ বার হাতবদল হয়। যা বাজারদর হিসেবে দুই কোটি ৪৮ লাখ ২৭ হাজার টাকা। ওইদিন শেয়ারদর সর্বনি¤œ ১৬ টাকা ৪০ পয়সা থেকে সর্বোচ্চ ১৮ টাকায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ১৬ টাকা ১০ পয়সা থেকে ৩৯ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।
ওষুধ ও রসায়ন খাতের ‘এন’ ক্যাটেগরির কোম্পানিটি ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৩০ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ৭১ কোটি পাঁচ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট ১৩ কোটি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৫৩ দশমিক ৪৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ১৮ দশমিক ২০ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ১০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ২৮ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..