পর্ষদ সভা

দুই কোম্পানির পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত লিনডে বাংলাদেশ লিমিটেড ও ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লিনডে বাংলাদেশ লিমিটেড: আগামী ২০ ফেব্রুয়ারি বেলা ২টা ৩১ মিনিটে পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

কোম্পানিটি ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ৬৫ টাকা ৯৫ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ২৯৩ টাকা ৮৮ পয়সা। এর আগে কোম্পানিটি ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাবছরে ৩৪০ শতাংশ নগদ শতাংশ লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে ৬২ টাকা ৬০ পয়সা ও এনএভি দাঁড়িয়েছে ২৪১ টাকা ৫৩ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা হয়েছে ৯৫ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকা।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।  ২০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৫ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৩১ কোটি ৪০ লাখ ৭০ হাজার টাকা।

কোম্পানিটির মোট এক কোটি ৫২ লাখ ১৮ হাজার ২৮০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৬০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২৯ দশমিক ৫০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১০ দশমিক ৫০ শতাংশ শেয়ার রয়েছে।

ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড: আগামী ২০ ফেব্রুয়ারি বেলা ৩টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) করে এক টাকা ৪৮ পয়সা এবং ৩১ ডিসম্বেরে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ১৬ টাকা ৬৭ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৪৪ পয়সা ও ১৬ টাকা ৯৫ পয়সা।

এর আগে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে, যা আগের বছরের সমান। কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৮৭ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা।

কোম্পানিটির ১৮ কোটি ৭১ লাখ ১৪ হাজার ৬১৫টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৫১ দশমিক ৮৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২১ দশমিক ৯০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর এক দশমিক শূন্য সাত শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ২৫ দশমিক ২০ শতাংশ শেয়ার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..