কোম্পানি সংবাদ

দুই কোম্পানির লেনদেন চালু কাল

নিজস্ব প্রতিবেদক: দুই কোম্পানির শেয়ার লেনদেন চালু হচ্ছে রোববার। বৃহস্পতিবার রেকর্ড ডেটের কারণে কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ ছিল। কোম্পানিগুলো হলো উত্তরা ব্যাংক লিমিটেড ও ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড । ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

উত্তরা ব্যাংক : ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৮৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৩৩ টাকা ৫২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৭৮ পয়সা ও ৩৩ টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৪ মে বেলা ১১টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরা, খিলক্ষেত, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ মে।

‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটি ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৫ সমাপ্ত হিসাববছরে ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় ইপিএস হয়েছিল তিন টাকা ৭৮ পয়সা এবং এনএভি ৩৩ টাকা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ১৫১ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারমূল্য আয় অনুপাতে ছয় দশমিক ৭৭ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ছয় দশমিক ৬৩। ৬০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪০০ কোটি আট লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৯২০ কোটি ১২ লাখ টাকা।

ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট : ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ২০ শতাংশ নগদ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় ইপিএস হয়েছে দুই টাকা ৩৩ পয়সা এবং এনএভি ২১ টাকা আট পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৯ জুন বেলা সাড়ে ১১টায়, এজিএম অনুষ্ঠিত হবে।

৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২১ কোটি ৪৯ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১২২ কোটি এক লাখ টাকা।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..