সারা বাংলা

দুই দশক পর শুরু ফেরি চলাচল

প্রতিনিধি, পাবনা: দীর্ঘ প্রতীক্ষার পর কাজিরহাট-আরিচা ফেরি চলাচল শুরু হলো। বেগম রোকেয়া, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও কেতকী নামের তিন ফেরি চলবে এ রুটে।

গতকাল শনিবার দুপুরে এর উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। উপস্থিত ছিলেন সংসদ সদস্য শামসুল হক টুকু, গোলাম ফারুক প্রিন্স, আহম্মেদ ফিরোজ কবির ও নাইমুর রহমান দুর্জয়। আরও ছিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেকসহ বিআইডব্লিউটিএ ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্মকর্তারা।

এর আগে চলতি মাসের ৪ ফেব্রুয়ারি পরীক্ষামূলক কাজিরহাট-আরিচা ফেরি চলাচল শুরু হয়। সেদিন একটি ফেরি কাজিরহাট থেকে আরিচা ঘাটে যায়। অন্যদিকে আরিচাঘাট থেকে একটি ফেরি কাজিরহাট ঘাটে পৌঁছে।

দীর্ঘদির ধরে উত্তরাঞ্চলের লাখো মানুষ ঝুঁকি নিয়ে কাজিরহাট থেকে স্পিডবোট ও ইঞ্জিনচালিত শ্যালো নৌকায় আরিচা হয়ে ঢাকায় যাতায়াত করত। বঙ্গবন্ধু সেতু হয়ে সড়কপথে ঢাকা পৌঁছাতে পাঁচ থেকে সাত ঘণ্টা ব্যয় হয়, নদীপথে তা চার ঘণ্টায় সম্ভব।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, ফেরিতে এ পথ পাড়ি দেয়া যাবে এক থেকে দেড় ঘণ্টায়। পাবনাসহ আশেপাশের জেলার পরিবহন অল্প সময়ে যাতায়াতের জন্য ও বঙ্গবন্ধু সেতুর ওপর থেকে কমিয়ে আনার লক্ষ্যে নৌপথকে গুরুত্ব দিয়ে ফেরি চালু করা হলো।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..