প্রিন্ট করুন প্রিন্ট করুন

দুবাইয়ের স্টকে ১৪০০ কোটি দিরহাম লেনদেন

শেয়ার বিজ ডেস্ক: ২০২২ সালের শুরুতে দুবাইয়ের পুঁজিবাজারে উল্লম্ফন দেখা গেছে। বছরের প্রথম শুক্রবার (৭ জানুয়ারি) লেনদেন হাজার কোটি দিরহাম ছাড়িয়েছে। এদিন এক হাজার ৪০০ কোটি দিরহামের শেয়ার লেনদেন হয়েছে। খবর: খালিজ টাইমস।

দুবাই পুঁজিবাজারের ইতিহাসে প্রথমবারের মতো গত ৩ জানুয়ারি সপ্তাহের সোমবার থেকে শুক্রবার পর্যন্ত পাঁচ দিনে পাঁচ ঘণ্টা করে লেনদেনের সময়সীমা বেঁধে দেয়া হয়। স্থানীয় ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বৈশ্বিক বিনিয়োগকারীদের এ পুঁজিবাজারের প্রতি আকৃষ্ট করতে এ সিদ্ধান্ত নেয়া হয়। নতুন সিদ্ধান্ত ঘোষণা দেয়ার চার দিনের মাথায় রেকর্ড লেনদেন হলো।

দুবাই পুঁজিবাজারে গত শুক্রবার লেনদেন বাড়ে শূন্য দশমিক ৭৪ শতাংশ। এদিন সূচক বেড়ে দাঁড়ায় তিন হাজার ২১৯ পয়েন্টে। এদিন ১৬ কোটি ৪৯ লাখ শেয়ার লেনদেন হয়। এতে মার্কেট ভ্যালু দাঁড়ায় চার হাজার ১৭৮ কোটি ডলারে, আগের সেশনে এ ভ্যালু ছিল চার হাজার ১১০ কোটি দিরহাম।

গতকাল এ পুঁজিবাজারের লেনদেন শেষ হয় আট হাজার ৩৭৯ পয়েন্টে। এদিন সূচক কমে শূন্য দশমিক ১৮ শতাংশ। ১৭ কোটি ২৯ লাখ শেয়ার লেনদেন হয়েছে এদিন।

দুবাইয়ের পুঁজিবাজারে বৈশ্বিক পুঁজিবাজারের সঙ্গে মিল রেখে নতুন সাপ্তাহিক কার্যদিবস চালু করা হয়েছে। মূলত দুবাইকে বৈশ্বিক অর্থনীতির কেন্দ্রে পরিণত করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অন্যান্য রাজ্যের সঙ্গে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির সমন্বয়ও করা যাবে বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের প্রথম সপ্তাহ আরও একটি কারণে স্মরণীয় হয়ে থাকবে। এ সপ্তাহে অনেক কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। এর মধ্যে রয়েছে খ্যাতনামা আলফা আবুধাবি হোল্ডিং। কোম্পানিটি ৩ জানুয়ারি অর্থাৎ বছরের প্রথম কার্যদিবসে তাদের আর্থিক বিবরণী প্রকাশ করে। দুবাইয়ের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয়া হয় ডিসক্লোজার পদ্ধতি বা দাখিল করা কাগজপত্রের ভিত্তিতে। মার্কেটের দক্ষতা নিশ্চিত করতে নিয়ন্ত্রণকারী দুবাইয়ের পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ গুড ডিসক্লোজারের ব্যবস্থা নিশ্চিত করতে বদ্ধপরিকর।

সম্প্রতি আলফা আবুধাবি হোল্ডিং আবাসন খাতের কোম্পানি আলদার প্রোপার্টিজের ১৭ শতাংশ শেয়ার কিনেছে। এতে আলদারের ২৯ দশমিক আট শতাংশ শেয়ারদর বেড়েছে। এর মধ্য দিয়ে আলদারের বৃহৎ শেয়ারহোল্ডারের অধিকারী হলো আলফা হোল্ডিং।

দি ন্যাশনাল পেট্রোলিয়াম কনস্ট্রাকশন কোম্পানি আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জে আর্থিক প্রতিবেদন প্রকাশের ঘোষণা দিয়েছে। এ কোম্পানিটিকে অধিগ্রহণ করেছে ন্যাশনাল মেরিন ড্রেজিং কোম্পানি। এ কোম্পানি সৌদি আরামকোর সঙ্গে আট হাজার ২০০ কোটি দিরহামের (প্রায় দুই হাজার ২৩ কোটি ডলার) এ চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে রয়েছে দুটি প্যাকেজ। প্যাকেজের আওতায় জুলফ অফশোর ফিল্ড প্রজেক্ট বাস্তবায়ন করবে দুবাইয়ের এ প্রতিষ্ঠান। তিন বছরের মধ্যে যা বাস্তবায়ন হবে।

বছরের দ্বিতীয় কার্যদিবসে আলফা হোল্ডিং আল কুদরা হোল্ডিং কোম্পানির ২৫ দশমিক ২৪ শতাংশ শেয়ার কেনার ঘোষণা দেয়। এতে প্রায় আট হাজার কোটি দিরহাম খরচ হবে। এর মধ্য দিয়ে আলফা হোল্ডিং এ খাতের শীর্ষে আসার চেষ্টা করছে। পরে ৫ জানুয়ারি আলফা হোল্ডিং আবুধাবি হোল্ডিং কোম্পানির (এডিকিউ) সঙ্গে স্বাস্থ্য-সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করে। এর আওতায় সংযুক্ত আরব আমিরাতে বৃহত্তম স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান হতে চায় আলফা হোল্ডিং।

পরের দিন ৬ জানুয়ারি আল কুদরা হোল্ডিং লিমিটেড ইউএইর বাইরের নাগরিকদের জন্য তাদের শেয়ার উš§ুক্ত করে দেয়। গত বছর ১২ ডিসেম্বর দুবাই স্টক এক্সচেঞ্জের অনেক কোম্পানি তাদের প্রতিষ্ঠানে বিদেশি বিনিয়োগ

বাড়ানোর ঘোষণা দেয়। এরই ধারবাহিকতায় প্রথম কোম্পানি হিসেবে আল কুদরা এমন পদক্ষেপ নিল।