সুশিক্ষা

দুর্গাপূজার ছুটিতে …

‘স্বপ্ন যাবে বাড়ি আমার’ গানটি শুনলে ধর্মপ্রাণ মানুষের মন আনন্দে নেচে ওঠে। কারও মনে ভেসে ওঠে ঈদের ছবি, ঈদের আনন্দ। কেউবা পূজার ছবি মনশ্চক্ষে দেখতে পান। সঙ্গে থাকে বাড়িতে যাওয়ার সুখানুভূতি। এ আবেগ আরও একবার হাজির হচ্ছে দুর্গাপূজা ঘিরে। ‘পূজা’ দুটি বর্ণের সমষ্টি মাত্র। তবে পরিসর সনাতন ধর্মাবলম্বীদের কাছে ব্যাপক। বিশেষ করে যারা মা-বাবা, ভাইবোনকে ছেড়ে দূরে থাকেন, তাদের কাছে পূজা বয়ে আনে অপার্থিব ভালো লাগা। অন্যরকম এক অনুভূতি সৃষ্টি করে তাদের মাঝে। এমন চার শিক্ষার্থীর ভাবনা জানার চেষ্টা করেছেন মো. আশিকুর রহমান
মায়ের জন্য অপেক্ষায়

মা তুমি আসবে বছর ঘুরে আবার নতুন করে। মা দুর্গা বছর ঘুরে আবার দানের মহিমা নিয়ে আসছেন আমাদের মাঝে। আমরা সবাই উৎসবমুখর আবহে মায়ের জন্য অপেক্ষারত। আমাদের সবাইকে ক্ষমা করে নতুনভাবে জীবন চলার বর দান করবেন। আমি বিশেষ আরেকটি কারণে পূজা নিয়ে অধীর আগ্রহে রয়েছি। অনেকদিন পরে পূজা উপলক্ষে মায়ের কোলে ফিরব বলে। আপন মানুষের সঙ্গে দেখা হবে, ভাব বিনিময় হবে। পূজা ছাড়া সাধারণত বাড়ি যাওয়া হয় না। দীর্ঘদিন পর মা-বাবা ও পরিবারের সবার সঙ্গে দেখা হবে, মজা হবে।

সজীব রায়
প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ
গণ বিশ্ববিদ্যালয়

তুমি এসো বারবার

ক্যাম্পাস জীবনে বাড়ির কথা মনে পড়ে বেশ। কিন্তু সচরাচর বাড়ি যাওয়া হয় না। ঈদের ছুটিতেও দুর্ভাগ্যজনকভাবে যেতে পারি না। যাওয়া হয় শুধু পূজাতে। দুর্গাপূজা হলো দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে উৎসব। দুর্গাপূজা পুরো হিন্দু সমাজে প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। আশ্বিন বা চৈত্রের শুক্লপক্ষে দুর্গাপূজা হয়। আশ্বিনের দুর্গাপূজা শারদীয়া দুর্গাপূজা, চৈত্রেরটি বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দুর্গাপূজা তুলনামূলক বেশি জনপ্রিয়। এবার পূজায় বাড়িতে গিয়ে নাচ, গান, গল্প, আড্ডা সবকিছু করব। মনটা বারবার খুশিতে নেচে উঠে আর একটা কথাই ঘুরপাক খাচ্ছে, ‘পূজা আসুক বারবার এ ধরায়’।

অনিন্দিতা সাহা
ফরিদপুর নার্সিং ইনস্টিটিউট

ভ্রমণের উৎস পূজা

সারা বছর অপেক্ষার পরে দেবী দুর্গার আগমন ঘটে। দুর্গোৎসবের দিনগুলোয় আনন্দ-উল্লাসে মেতে থাকি। বন্ধুদের সঙ্গে বিভিন্ন মন্দিরে পূজা দেখতে যাওয়া, নানা রকম মজাদার খাবারসহ নাচ, গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগের মধ্য দিয়ে দিনগুলো অতিবাহিত হয়। নতুন জায়গায় ঘুরতে যাই। পড়ালেখার ক্লান্তি দূর করে মন সজীব করে তোলে।

সজল সিংহ
ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগ
গণ বিশ্ববিদ্যালয়

পূজার আনন্দ ছড়িয়ে পড়ুক সবখানে

শারদীয় দুর্গোৎসব হচ্ছে আমাদের সনাতন ধর্ম অনুসারীদের সবচেয়ে বড় উৎসব। বছর ঘুরে মা দুর্গা আমাদের মাঝে আগমন করেন শান্তির বাণী নিয়ে। তার প্রস্থান আমাদের বেদনায় সিক্ত করে। আসছে বছরের আগমনী বার্তা দিয়ে মা আমাদের কাছ থেকে বিদায় নেন। পূজায় সচরাচর পরিবারের সঙ্গে সময় কাটাতে ভালোবাসি। এ একটি মাত্র উৎসব যেখানে শত ব্যস্ততার মাঝেও বাল্যবন্ধু ও আত্মীয় স্বজনের সঙ্গে মিলিত হওয়ার সুযোগ হয়। এবারের পূজাও এর ব্যতিক্রম নয়। ক্যাম্পাসের সব ব্যস্ততার অবসান ঘটিয়ে ছুটে যাব মায়ের কাছে। আনন্দ আর উল্লাসে ভরিয়ে তুলব চারপাশ। পূজার আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়ুক সমানভাবে।

অপু মজুমদার
মাইক্রোবায়োলজি, গণ বিশ্ববিদ্যালয়

 

সর্বশেষ..