প্রিন্ট করুন প্রিন্ট করুন

দূষণ কেলেঙ্কারি: আরও ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে ভক্সওয়াগন  

 

শেয়ার বিজ ডেস্ক: দূষণ কেলেঙ্কারির জেরে ফের ক্ষতিপূরণ পরিশোধের মুখোমুখি হচ্ছে ভক্সওয়াগন। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের গাড়ি মালিকদের সঙ্গে আরও ১০০ কোটি ডলারের চুক্তি হয়েছে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির। এ চুক্তির মাধ্যমে দেশটিতে ৮০ হাজার গাড়ির মালিককে ক্ষতিপূরণ দেওয়াসহ সমস্যাজর্জরিত গাড়ি মেরামত করে দেবে ভক্সওয়াগন। এর আগে চার লাখ ৭৫ হাজার ক্ষতিগ্রস্ত গাড়ির জন্য ১৫ বিলিয়ন ডলারের চুক্তি করেছিল প্রতিষ্ঠানটি। খবর বিবিসি।

প্রতিবেদন মতে,  গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে ভক্সওয়াগনের গাড়িতে দূষণ নিরূপণ যন্ত্রে ত্রুটি ধরা পড়ে। পরে প্রতিষ্ঠানটি স্বীকার করে, বিশ্বের বিভিন্ন দেশে প্রায় এক কোটি ১০ লাখ গাড়িতে দূষণ নিরূপণ যন্ত্রে ত্রুটি রয়েছে। এরপর এ নিয়ে ভক্সওয়াগনের বিরুদ্ধে আদালতে মামলা করেন যুক্তরাষ্ট্রের গাড়ি মালিকরা। সে মামলার নিষ্পত্তিতে চলতি বছরের জুনে তাদের সঙ্গে ১৫ বিলিয়ন ডলারের চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।

ওই চুক্তির আওতায় ক্ষতিগ্রস্তদের ১০ হাজার ডলারেরও বেশি করে ক্ষতিপূরণ দেয় ভক্সওয়াগন। আর সমস্যাজর্জরিত গাড়ি মেরামত ও কিনতে ১০ বিলিয়ন ডলার ব্যয় করার কথা জানায় প্রতিষ্ঠানটি। এছাড়া এতে আরও তহবিল ছিল। প্রতিযোগিতায় এগিয়ে গাড়ির বিক্রি বাড়াতে গোপন চাতুরতার পথ বেছে নেয় জার্মানির এ বহুজাতিক কোম্পানি। প্রতিষ্ঠানটি তাদের তৈরি গাড়িতে এমন একটি সফটওয়্যার ব্যবহার করে; যা কার্বন নির্গমনের প্রকৃত তথ্য দেবে না। বরং নির্ধারিত মাত্রার মধ্যে কার্বন রয়েছে এমন তথ্য দেখাবে। সফটওয়্যারটি কোম্পানির পাসাত ও অডি এ৩ কম্প্যাক্ট মডেলের ডিজেল ইঞ্জিনে ব্যবহার করা হয়।

এ কেলেঙ্কারির কবলে পড়েছে প্রায় ১১ মিলিয়ন গাড়ি। এতে করে গত এক বছরে অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পড়ে কোম্পানিটি।

দূষণ কেলেঙ্কারির জের টানতে নতুন এ চুক্তি প্রতিষ্ঠানটি আরও এক ধাপ এগিয়ে গেলো বলে প্রতিবেদনে বলা হয়।

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক জাজ চালের্স ব্রেয়ার বলেন, ২০০৯ থেকে ২০১৬ সালের মধ্যে তৈরি ৩ লিটার ডিজেল ইঞ্জিনের গাড়ির মালিকরা ক্ষতিপূরণ পাবে। নতুন এ চুক্তিতে ভক্সওয়াগানের প্রায় এক বিলিয়ন ডলার খরচ হবে।

ভক্সওয়াগানের মুখপাত্র জেনিনি গিনিভান বলেন, নতুন এ চুক্তি আমাদের বাজার ধরে রাখতে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের বিচারবিভাগ জানিয়েছে, ডিজেল নির্গমনে প্রতিষ্ঠানটি ২২৫ মিলিয়ন অর্থায়ন দিতে রাজি হয়েছে। এদিকে ক্যালিফোর্নিয়া সরকার বলছে, ওই রাজ্যে ভক্সওয়াগন ইলেকট্রিক গাড়ি বিক্রি বাড়িয়েছে।

ভক্সওয়াগনের কার্বন নিগর্মন সফটওয়্যার তৈরিকারী জার্মান ইঞ্জিনিয়ারিং কোম্পানি রবার্ট বোচও এ কলঙ্ক থেকে মুক্ত হতে ৩০০ মিলিয়ন ডলার খরচ করতে রাজি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।