বিশ্ব সংবাদ

দেউলিয়া হচ্ছে প্রাচীন পোশাক ব্র্যান্ড ব্রুকস ব্রাদার্স

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাচীন পোশাক ব্র্যান্ড ব্রুকস ব্রাদার্স দেউলিয়া হতে চলেছে। ২০০ বছরেরও বেশি পুরোনো কোম্পানি ব্র্যান্ড ব্রুকস ব্রাদার্স। পুরুষদের জন্য পোশাক বিশেষ করে স্যুট তৈরির জন্য বিখ্যাত কোম্পানিটি। ব্যাপক জনপ্রিয় হলেও সম্প্রতি ঋণে জর্জরিত হয়ে পড়েছে কোম্পানি। গত বুধবার আদালতে নিজেদের দেউলিয়া ঘোষণার আবেদন জানায় তারা। খবর: বিবিসি।

এ আবেদনের মাধ্যমে জে ক্রু, জে সি পেনি ও নেইমন মার্কাসের সঙ্গে যোগ দিল ব্র্যান্ড ব্রুকস ব্রাদার্স। সম্প্রতি ওই তিন প্রতিষ্ঠান আদালতে দেউলিয়া ঘোষণার আবেদন করেছে। ইতোমধ্যে কিছু স্টোর বন্ধ করে দিয়েছে ব্রুকস ব্রাদার্স। এখন কারখানা বন্ধের প্রস্তুতি নিচ্ছে তারা। আদালতে করা আবেদনে কোম্পানিটি জানিয়েছে, তাদের সম্পদ ও দাযবদ্ধতা দুটোই ৫০ কোটি ডলার থেকে ১০০ কোটি ডলারের মধ্যে রয়েছে।

১৮১৮ সালের দিকে প্রতিষ্ঠিত হয় কোম্পানিটি। এর তৈরি স্যুট পরেছেন জন এফ কেনেডি ও বারাক ওবামাসহ বেশ কয়েকজন মার্কিন প্রেসিডেন্ট। বিশ্বব্যাপী প্রায় ৫০০-এর বেশি স্টোর পরিচালনা করেছে ব্রুকস ব্রাদার্স। যার প্রায় অর্ধেকই যুক্তরাষ্ট্রে। চার হাজারেরও বেশি মানুষ নিয়োগ দিয়েছে তারা। ২০০১ সাল থেকে এটি ইতালীয় ব্যবসায়ী ক্লোদিও ডেল ভেকিওর মালিকানাধীন। ক্লদিও ডেল লাক্সটোতিকা প্রতিষ্ঠা করেছিল। ১৯৮৮ থেকে ২০০১ সাল পর্যন্ত মার্কস অ্যান্ড স্পেন্সারের মালিকানাধীন ছিল কোম্পানিটি।

অফিস আদালতে ক্যাজুয়াল পোশাকের চাহিদা বাড়ায় এবং অনলাইন ব্যবসার সঙ্গে পাল্লায় পিছিয়ে পড়ছিল ব্রুকস ব্রাদার্স। এর মধ্যে মহামারির কারণে তার ব্যবসায়িক পরিস্থিতি খারাপ হয়ে পড়ে। ২০১৯ সালে, কোম্পানির বিক্রি থেকে আয় আসে ৯৯ কোটি ডলার। যার মধ্যে মাত্র ২০ শতাংশ অনলাইনে ছিল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..