প্রিন্ট করুন প্রিন্ট করুন

দেশের স্বাস্থ্য খাতে ব্যয় জিডিপির ০.৯ শতাংশ, উন্নত বিশ্বে ৫: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বের দেশগুলোয় স্বাস্থ্য খাতে জিডিপির পাঁচ শতাংশ বা তারও বেশি ব্যয় করা হচ্ছে, কিন্তু আমাদের দেশে চিকিৎসাসেবায় মোট জিডিপির মাত্র শূন্য দশমিক ৯ শতাংশ ব্যয় করা হচ্ছে। গতকাল সচিবালয়ের সভাকক্ষে স্বাস্থ্য-সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন শীর্ষক এক সভায় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০০০-০১ অর্থবছরে স্বাস্থ্য খাতে বাজেট ছিল দুই হাজার ৬৮৯ কোটি টাকা। বর্তমান ২০২১-২২ অর্থবছরে এ খাতে বাজেট ৩২ হাজার ৭৩১ কোটি টাকা। গত ২১ বছরে হিসাব করলে স্বাস্থ্য খাতের বাজেট ১২ গুণ বেড়েছে সত্যি, তবে বিশ্বের উন্নত দেশের দিকে তাকালে দেখা যায়, সেসব দেশের স্বাস্থ্যসেবা খাতে বাজেট বহুগুণ বেশি।

তিনি বলেন, আমাদের দেশের প্রতিটি সরকারি হাসপাতালে ধারণক্ষমতার থেকে তিনগুণ বেশি রোগী চিকিৎসাসেবা নিচ্ছে। অথচ আমরা চিকিৎসাসেবায় মোট জিডিপির মাত্র শূন্য দশমিক ৯ শতাংশ ব্যয় করছি। স্বাস্থ্য বিমাসহ স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর আইন প্রণয়ন করা গেলে সেটি স্বাস্থ্যসেবায় যুগান্তকারী কাজ হবে।

সভায় স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য বিমার গুরুত্ব উল্লেখ করাসহ স্বাস্থ্য খাতে আরও বাজেট বাড়ানোর বিষয়ে উদ্যোগ নেয়ার গুরুত্ব রয়েছে বলেও জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (নিপোর্ট) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শাহজাহানসহ অন্যরা।

সভায় দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্য সুরক্ষা আইন প্রণয়নের গুরুত্ব তুলে ধরে স্বাস্থ্য সুরক্ষা আইনে মানুষের স্বাস্থ্য বিমা করার বিষয়টিতে গুরুত্ব দেয়া হয়। স্বাস্থ্যসেবায় কীভাবে পকেট এক্সপেনডিচার কমানো যায়, সে বিষয়ে কাজ করতেও উপস্থিত কর্মকর্তাদের তাগিদ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।