Print Date & Time : 16 August 2022 Tuesday 3:16 am

দেশে অদক্ষ গাড়িচালকের জন্যই সড়ক দুর্ঘটনা বাড়ছে

প্রতিনিধি, নরসিংদী: নগরে যানবাহনের গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার। এ প্রতিশ্রæতি বাস্তবায়নের লক্ষ্যে ব্র্যাকের সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নরসিংদীর মাধবদী পৌরসভায় ও পাঁচদোনা স্যার কেজিগুপ্ত উচ্চবিদ্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দিনব্যাপী ব্র্যাক রোড সেফটি প্রকল্পের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন, ব্র্যাকের সড়ক নিরাপত্তা প্রকল্প পরিচালক আহমেদ নাজমুল হোসেন, প্রকল্প ব্যবস্থাপক খালেদ মাহমুদ, মাধবদী পৌরমেয়র মোশাররফ হোসেন প্রধান, পাঁচদোনা স্যার কেজিগুপ্ত উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুম বিল্লাহ।

বক্তারা বলেন, গত বছর জাতিসংঘ সড়ক নিরাপত্তার জন্য তার দুই দশকের কর্মপরিকল্পনা ঘোষণা করে। সংস্থাটি এ বছরের সাধারণ পরিষদের অধিবেশনে এ কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করবে। এ অধিবেশনে বিভিন্ন দেশের সরকারপ্রধান এবং সংশ্লিষ্ট মন্ত্রীরা অংশগ্রহণ করবেন এবং সড়ক নিরাপত্তায় ভবিষ্যৎ কর্মপরিকল্পনার প্রতিশ্রæতি দেবেন।

উল্লখ্য, বাংলাদেশ সরকার প্রথমবারের মতো একটি স্বতন্ত্র সড়ক নিরাপত্তা প্রকল্প চ‚ড়ান্ত করেছে। যার জন্য বিশ্বব্যাংক ইতোমধ্যে ৩৫৮ মিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে। একই সময়ে ব্র্যাক সরকারের কাছে জাতিসংঘ সড়ক নিরাপত্তা ২ দশকের কর্মপরিকল্পনা হস্তান্তর করে। ওই কর্মপরিকল্পনা থেকে বেশকিছু পদক্ষেপ সরকার তার ড্রাফট রোড সেপটি স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান ২০২১-২৪ এ অন্তর্ভুক্ত করেছে।

বাংলাদেশে সড়ক দুর্ঘটনার বিষয়ে বাস মালিক মোক্তার হোসেন বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ৬০ লাখ গাড়ি চালক রয়েছে। তাদের মধ্যে মাত্র ১২ লাখ চালকের বৈধ ড্রাইভিং লাইসেন্স রয়েছে। বাকি চালকদের কোনো লাইসেন্স ও কাগজপত্র নেই। তাই বাধ্য হয়েই গাড়ির মালিকরা গাড়ি বসিয়ে না রেখে অদক্ষ লাইসেন্সবিহীন চালকদের দিয়েই গাড়ি চালাচ্ছেন। যার ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। তাই দেশে দুর্ঘটনারোধ করার লক্ষ্যে গাড়ির চালকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার আহŸান জানান। 

সভায় বাস মালিক, পরিবহনের শ্রমিকনেতা, যানবাহনের ড্রাইভার, বিভিন্ন উচ্চমাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ এনজিও প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।