Print Date & Time : 28 September 2021 Tuesday 2:01 pm

দৈনিক শনাক্ত আড়াই মাসের সর্বোচ্চ মৃত্যু ৮৫ জনের

প্রকাশ: June 23, 2021 সময়- 10:56 pm

নিজস্ব প্রতিবেদক: নতুন করে সংক্রমণ বৃদ্ধির ধারায় দেশে এক দিনে আরও ৫ হাজার ৭২৭ জনের মধ্যে করোনাভাইরাস ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ৮৫ জনের। এক দিনে শনাক্ত রোগীর এই সংখ্যা গত আড়াই মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ১৩ এপ্রিল এক দিনে ৬ হাজার ২৮ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল।

এক দিনে ৮৫ জনের বেশি মৃত্যু বাংলাদেশকে দেখতে হয়েছিল দুই মাস আগে; ২৯ এপ্রিল ৮৮ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিল সরকারের তরফ থেকে।

গত এক দিনে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে এক হাজারের কাছাকাছি, সেই সঙ্গে বেড়েছে মৃত্যু। মঙ্গলবার দেশে ৪ হাজার ৮৪৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, মৃত্যু হয়েছিল ৭৬ জনের।

শনাক্ত হওয়া নতুন রোগীদের মধ্যে দুই হাজার ৬৪ জনই ঢাকা জেলার। আর খুলনা বিভাগে সবচেয়ে বেশি ৩৬ জনের মৃত্যু হয়েছে গত এক দিনে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ শতাংশ ছাড়িয়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল পর্যন্ত পাওয়া নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৬৬ হাজার ৮৭৭ জনে। তাদের মধ্যে ১৩ হাজার ৭৮৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে এ ভাইরাস। আর এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৯১ হাজার ৫৫৩ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় রাজশাহী জেলায় ৩৫২ জন, খুলনা জেলায় ৩০৫ জন, চট্টগ্রাম জেলায় ২৩৬ জন, যশোরে ১২১ জন, ঝিনাইদহে ১১৭ জন, কুষ্টিয়ায় ১২২ জন, টাঙ্গাইলে ১৪৯ জন, দিনাজপুরে ১৪১ জন, নোয়াখালীতে ১১৫ জন, ফরিদপুরে ২১২ জন, চাঁপাইনবাবগঞ্জে ১১১ জন, কক্সবাজারে ১০৭ জন এবং নাটোরে ১০২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে গত এক দিনে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৫৫৪টি ল্যাবে ২৮ হাজার ২৫৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৬৮ লাখ ৫ হাজার ৭৫টি নমুনা। দেশে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। আর ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ২০ দশমিক ২৭ শতাংশ, যা আগের দিন ১৯ দশমিক ৩৬ শতাংশ ছিল।

ঢাকা বিভাগে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আগের দিনের ১৪ দশমিক ৩১ শতাংশ থেকে বেড়ে ১৭ দশমিক ৪৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২০ দশমিক ৩৪ শতাংশ থেকে বেড়ে ২০ দশমিক ৬ শতাংশ হয়েছে। খুলনা বিভাগে ৪৪ দশমিক ৯ শতাংশ থেকে কমে ৩৯ দশমিক ৭৩ শতাংশ এবং রাজশাহী বিভাগে ১৯ দশমিক ৫০ শতাংশ থেকে কমে ১৮ শতাংশ হয়েছে দৈনিক শনাক্তের হার।

গত এক দিনে যারা মারা গেছেন, তাদের ৩৬ জনই ছিলেন খুলনা বিভাগের বাসিন্দা। এ বিভাগে এটাই এক দিনে মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা। এছাড়া ঢাকা বিভাগে ১৯ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, বরিশাল বিভাগে ১ জন, রংপুর বিভাগে ১ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩ জনের মৃত্যু হয়েছে গত এক দিনে।

মৃতদের মধ্যে ৫৫ জন পুরুষ এবং ৩০ জন নারী। তাদের ৬৫ জন সরকারি হাসপাতালে, ৯ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা গেছেন ১০ জন। তাদের ৬৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ১৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং ১০ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল।