বিশ্ব সংবাদ

দোদুল্যমান রাজ্যের ভোট বদলে দেবে ফল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র ১২ দিন। নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় শিবিরে প্রচারণা এমনকি কাদা ছোড়াছুড়ি ততই তীব্র হচ্ছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় আর বাংলাদেশ সময় আজ শুক্রবার সকালে শুরু হবে তৃতীয় ও শেষ বিতর্ক। প্রেসিডেন্সিয়াল এই টিভি বিতর্কে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন একে অপরকে ছাড় দেবেন না বলে মনে করা হচ্ছে।

যদিও সর্বশেষ জনমত জরিপে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে অনেকটা এগিয়ে রয়েছেন। ট্রাম্পের দাবি, ২০১৬ সালের তুলনায় বেশি ভোট পেয়ে নির্বাচিত হবেন। আর বাইডেন মনে করেন নানা ব্যর্থতার কারণে ট্রাম্পকে এবার ভোটাররা প্রত্যাখ্যান করবেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের আর মাত্র ১৩ দিন বাকি থাকা অবস্থাতেও জনমত জরিপগুলোয় স্পষ্ট এগিয়ে আছেন জো বাইডেন। তবে বেশ কয়েকটি দোদুল্যমান রাজ্যে দুই প্রার্থীর ব্যবধান এতটাই কম যে ফলাফল যেকোনো দিকে ঘুরে যেতে পারে, আর আগামী ৩ নভেম্বরের চূড়ান্ত ফল নির্ধারণ করে ফেলতে পারে। এদিকে যুক্তরাষ্ট্রের নাগরিকেরা রেকর্ড গতিতে আগাম ভোট দেওয়া শুরু করেছেন। এরই মধ্যে চার কোটি ২০ লাখ ভোটার পোস্টাল সার্ভিস কিংবা সশরীরে হাজির হয়ে ভোট দেওয়া সেরে ফেলেছেন।

এরই মধ্যে বাইডেনের পক্ষে প্রচারণায় নেমেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ খোদ রিপাবলিকান কিছু আইন প্রণেতাও। দুটি আলাদা নির্বাচনী সমাবেশে পরস্পরের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য রেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পূর্বসূরি বারাক ওবামা।

পেনসিলভানিয়ায় ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের পক্ষে প্রচারণায় ট্রাম্পকে ‘ক্রেজি আঙ্কেল’ বা ‘খ্যাপাটে চাচা’ আখ্যা দেন ওবামা। আর নর্থ ক্যারোলিনায় সমাবেশে ২০১৬ সালের নির্বাচনের ফলাফল নিয়ে করা আগাম মন্তব্যের জন্য ওবামাকে উপহাস করেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার নর্থ ক্যারোলিনার গ্যাস্তোনিয়ার নির্বাচনী সমাবেশে জো বাইডেনের বিরুদ্ধে বেশিরভাগ আক্রমণাত্মক বক্তব্য রাখেন ট্রাম্প। ভোটারদের উদ্দেশে তিনি বলেন, তাদের ‘ট্রাম্পের চমৎকার পুনরুদ্ধার’ কিংবা ‘বাইডেনের গভীর হতাশা’ থেকে যে কোনো একটিকে বেছে নিতে হবে।

সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, হিলারি ক্লিনটনের জন্য ওবামার চেয়ে বেশি কুটিল প্রচারণা আর কেউ চালায়নি, ঠিক? তিনি সবার চেয়ে এগিয়ে ছিলেন। ট্রাম্প আরও বলেন, ‘আমার বিশ্বাস সেই রাতে বিধ্বস্ত হিলারির চেয়ে বেশি দুঃখ যে মানুষটি পেয়েছিলেন, সেটি হলেন বারাক ওবামা।’

অপর দিকে পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় সমাবেশে করোনাভাইরাস ও অর্থনীতি সামলানো নিয়ে ট্রাম্পকে আক্রমণের পর তার করা টুইট নিয়েও সমালোচনায় মুখর হয়ে ওঠেন বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রে কভিড-১৯ নিয়ন্ত্রণে বর্তমান প্রশাসনের ব্যর্থতার দিকে ইঙ্গিত করে ওবামা বলেন, হুট করেই আমাদের সবাইকে রক্ষা করতে পারবেন না ট্রাম্প। তিনি এমনকি নিজের সুরক্ষার প্রাথমিক পদক্ষেপগুলোও নিতে ব্যর্থ হয়েছেন।

বাইডেনের হয়ে প্রচারণায় অংশ নিতে ওবামা এরপর নভেম্বরের নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণে খুবই গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডায় যাবেন। শনিবার মিয়ামিতে এবং পরের সপ্তাহে অরল্যান্ডোর প্রচার সমাবেশেও তার অংশ নেওয়ার কথা রয়েছে।

এদিকে রাশিয়া ও ইরান উভয়েই ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। বুধবার এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র‌্যাটক্লিফ। এফবিআইয়ের পরিচালক ক্রিস রেইও এ সময় উপস্থিত ছিলেন।

নির্বাচনের মাত্র ১৩ দিন আগে দেশটির অন্যতম শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা র‌্যাটক্লিফ বলেন, আমরা নিশ্চিত করছি যে, কিছু ভোটার নিবন্ধনের তথ্য পৃথকভাবে ইরান ও রাশিয়ার হস্তগত হয়েছে।

র‌্যাটক্লিফ বলেন, এরই মধ্যে সরকারি কর্মকর্তারা লক্ষ করেছেন, ইরান ভুয়া ঠিকানা ব্যবহার করে ভোটারদের আতঙ্কিত করার উদ্দেশ্যে সাজানো ইমেইল পাঠিয়ে সামাজিক অস্থিরতা উসকে দেওয়ার এবং প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষতি করার চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো আগেই সতর্ক করে বলেছিল, ট্রাম্পের ক্ষতি করার জন্য ইরান আর তাকে সাহায্য করার চেষ্টায় রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে। যদিও জাতিসংঘে নিযুক্ত ইরানের কূটনৈতিক মিশনের একজন মুখপাত্র তাদের দেশের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..