সারা বাংলা

দৌলতপুরে টমেটো চাষে সাফল্য

কুদরতে খোদা সবুজ, কুষ্টিয়া: শীতকালীন টমেটো চাষে সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার দৌলতপুরের চাষিরা। টমেটোর ভালো ফলন পাওয়ায় স্থানীয় চাহিদা মিটিয়ে জেলার বিভিন্ন হাটবাজারে সরবরাহ করা হচ্ছে। উৎপাদন খরচ বাদ দিয়ে প্রতি বিঘা জমিতে অনেক বেশি অর্থ লাভ হচ্ছে বলে টমেটো চাষিরা জানিয়েছেন।
চলতি শীত মৌসুমে দৌলতপুরে ১৩৬ হেক্টর জমিতে চমোটো চাষ হয়েছে, যা গত বছরের চেয়ে বেশি। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর দৌলতপুরে টমেটোর ফলনও বিগত বছরের চেয়ে ভালো হয়েছে। প্রতি বিঘা জমিতে টমেটো চাষে খরচ হয়েছে ১২ হাজার টাকা আর তা বিক্রয় হয়েছে বা হচ্ছে প্রায় ৩০ হাজার টাকা পর্যন্ত; যা উৎপাদন খরচের চেয়ে বেশি। বর্তমানে খুচরা বাজারে টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে প্রায় ২০ টাকা করে।
উপজেলার আদাবাড়িয়া এলাকার রমজান আলী নামে এক টমেটো চাষি জানান, এ বছর এক বিঘা জমিতে টমেটো আবাদ করা হয়েছে। টমেটোর আবাদে খরচ হয়েছে ১২ হাজার টাকা। এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার টাকার টমেটো বিক্রি করা হয়েছে।
একই এলাকার একরামুল হক নামে অপর টমেটো চাষি অভিযোগ করেন, বর্তমানে টমেটোর দাম কিছুটা কমে যাওয়ায় তার লাভের অংশ কমে যাচ্ছে। সরকারি প্রণোদনা বেশি দেওয়ার পাশাপাশি কৃষকরা ন্যায্য মূল্য পেলে এ অঞ্চলের কৃষকরা শীতকালীন সবজি টমেটো চাষে আরও আগ্রহী হয়ে উঠবে।
উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা একেএম কামরুজ্জামান জানান, টমেটো চাষের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কৃষকদের প্রয়োজনীয় প্রণোদনা ও পরামর্শ দেওয়ায় শীতকালীন সবজি টমেটো চাষ ভালো হয়েছে এবং কৃষকরা অর্থকরী শীতকালীন সবজি ফসল টমেটো চাষে লাভবান হচ্ছেন।

 

সর্বশেষ..