দিনের খবর

দ্রুত বৈশিষ্ট্য বদলাচ্ছে ব্রাজিলের পি১ করোনাভাইরাস

শেয়ার বিজ ডেস্ক: আবারও বৈশিষ্ট্য বদল করছে ব্রাজিলের পি১ করোনাভাইরাস ভ্যারিয়ান্ট। হয়ে উঠছে আরও প্রাণঘাতী। এমনই তথ্য উঠে এসেছে গবেষণায়। লাতিন আমেরিকার একাধিক দেশে প্রভাব ফেলেছে এই পি১ করোনাভাইরাস। গবেষকদের দাবি, এই ভাইরাস নিজের বৈশিষ্ট্য এমনভাবে বদল করছে যে, ক্রমেই তা অ্যান্টিবডির প্রভাব এড়াতে পারদর্শী হয়ে উঠেছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

স্বাস্থ্য পরিষেবা নিয়ে কাজ করা ‘ফিয়োক্রুজ’ নামের একটি প্রতিষ্ঠানের গবেষণায় জানা গেছে পি১ করোনাভাইরাসের এই বৈশিষ্ট্য বদলের কথা। সম্প্রতি ব্রাজিলে আবারও সংক্রমণ বৃদ্ধির পেছনে পি১ ভাইরাসের বৈশিষ্ট্য বদলকেই দায়ী করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা।

ফিয়োক্রুজের গবেষণার সঙ্গে যুক্ত ফিলিপে নাভেকা বলেন, ‘আমাদের মনে হচ্ছে টিকা নেওয়ার ফলে তৈরি অ্যান্টিবডির প্রভাব এড়াতে অন্য পথ নিয়েছে এই ভাইরাস।’

বিশেষজ্ঞেরা বলছেন, এর আগেও পি১ করোনাভাইরাস তার বৈশিষ্ট্য বদলেছিল। কিন্তু এবার তা আরও ভয়ংকর হয়ে উঠেছে। শুধু তাই নয়, এই ভাইরাস এখনও তার বৈশিষ্ট্য বদল করছে। তাই এর ওপর কোনো টিকা কার্যকর কি না সেটাও বোঝা যাচ্ছে না।

গবেষণায় জানা গেছে, বৈশিষ্ট্য বদলের পর পি১ ভাইরাস আগের চেয়ে আড়াই গুণ পর্যন্ত বেশি সংক্রামক হয়ে উঠেছে। এর ফলে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ। অন্যান্য দেশেও তা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে গত মঙ্গলবার ব্রাজিলের সঙ্গে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে ফ্রান্স।

গবেষণায় আরও জানা গিয়েছে, ব্রাজিলে করোনাভাইরাসে অল্পবয়সীদের আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। গত মার্চ থেকে ব্রাজিলে নিবিড় পরিচর্যা কেন্দ্রে থাকা আক্রান্তদের অর্ধেকের বেশি ৪০ বছর বা তার কম বয়সী। এই প্রসঙ্গে সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বিজ্ঞানী এস্টার স্যাবিনো বলেন, ‘ভাইরাস যত বেশি ছড়াবে, তার বৈশিষ্ট্য বদলের সম্ভাব্যতা তত বাড়বে। ব্রাজিলে তাই হয়েছে। এ কারণেই সে দেশে পি১ ভাইরাস আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..