বিশ্ব সংবাদ

দ. কোরিয়ায় সর্বোচ্চ সতর্কতা জারি

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দক্ষিণ কোরিয়া। এ রোগে আরও দুজনের মৃত্যু ও নতুন করে বেশ কয়েকজন আক্রান্ত হওয়ার পর গতকাল রোববার এ সতর্কতা জারি করে দেশটি। এদিকে করোনাভাইরাস পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার লক্ষণ দেখা গেলেও এখনও আশানুরূপ পর্যায়ে পৌঁছেনি বলে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সতর্ক করে দিয়েছে। খবর: সিএনএন, বিবিসি, রয়টার্স।

চীন থেকে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত দুই হাজার ৪৬১ জনের মৃত্যু রয়েছে। আক্রান্ত হয়েছে ৭৯ হাজার ৯৩০ জন। চীনের মূল ভূখণ্ডের বাইরে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২০ জনের। এর মধ্যে পূর্ব এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০০ ছাড়িয়ে গেছে। আক্রান্তদের প্রায় অর্ধেকই দেশটির দক্ষিণাঞ্চলীয় একটি ধর্মীয় গোষ্ঠীর সদস্য বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় সেখানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আক্রান্তদের অধিকাংশই একটি চার্চ সেবার সঙ্গে যুক্ত। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নতুন করে ১৬৯ জন আক্রান্ত হয়েছে, ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০২ জনে। গত শুক্র ও শনিবারের তুলনায় এ সংখ্যা প্রায় দ্বিগুণ। মৃত্যু হয়েছে পাঁচজনের।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে করোনাভাইরাস পরিস্থিতি বেশ খারাপ পর্যায়ে পৌঁছেছে। গতকাল রোববার নতুন করে ৪৪ জনের আক্রান্ত হওয়ার তথ্য জানানো হয়েছে। এতে আক্রান্তের সংখ্যা ১০০ জন ছাড়িয়েছে। ইতালির উত্তরাঞ্চলীয় লোম্বার্ডিতেই আক্রান্ত হয়েছে ৮৯ জন। এছাড়া হংকংয়ে নতুন করে পাঁচজন আক্রান্ত হওয়ায় মোট সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ জনে।

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশেও করোনাভাইরাস মারাত্মক আকারে ছড়িয়ে পড়েছে। ইরান নতুন করে ১৫ জনের আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুস জাহানপুর গতকাল রোববার জানিয়েছেন, এ পর্যন্ত ইরানে ৪৩ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে আটজনের। এছাড়া লেবানন ও ইসরাইলে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

চীনের উহান প্রদেশ থেকে করোনাভাইরাস রোগটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। সেখানে আরও এক ডাক্তারের মৃত্যু হয়েছে এ ভাইরাসে আক্রান্ত হয়ে। ঝিয়া শিশি নামে ২৯ বছর বয়সি ওই ডাক্তার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৯ জানুয়ারি থেকে হাসপাতালে ভর্তি ছিলেন। উহান ঝিয়েহে জিয়াংবেই হাসপাতাল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে এ তথ্য জানিয়েছে। পরে তার অবস্থা খারাপ হলে উহান বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে গত বৃহস্পতিবার পেং ইনহুয়া নামে ২৯ বছর বয়সি আরেক ডাক্তারের মৃত্যু হয়। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, এ পর্যন্ত তিন হাজারের বেশি হাসপাতাল কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহাপ জানিয়েছে, দেশটির সরকার বিভিন্ন ধরনের কর্মকাণ্ড থেকে মানুষকে জোর করে বিরত রাখার বিধি সক্রিয় করেছে। পাশাপাশি অস্থায়ীভাবে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এখনও গৃহীত পদক্ষেপের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি দক্ষিণ কোরিয়া সরকার।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকারি সংস্থাগুলোকে প্রয়োজনীয় সতর্কতা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। তিনি প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী এবং ব্যাপক প্রতিরোধ পরিকল্পনা নেওয়ার কথা বলেছেন। জাপানে নতুন করে আরও ২৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এ নির্দেশনা দেন তিনি। এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দেশটির নাগরিকদের দক্ষিণ কোরিয়া ও জাপানে ভ্রমণের বিষয়ে সতর্ক করে দিয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..