এসএমই

ধর মুরগি, কর জবাই পরিহার করুন

ভনিতা না করে বলে রাখা ভালো, ব্যবসার ক্ষেত্রে ‘ধর মুরগি, কর জবাই’ মানসিকতা পরিহার করতে হবে। কেননা, এতে ব্যর্থতার পাল্লা ভারি হতে পারে। এর পরিবর্তে নানা দিক জেনে-শুনে-বুঝে ব্যবসায় নামা উচিত। সমস্যা, এর সমাধান ও সম্ভাবনা বিচার-বিশ্লেষণ করাকে প্রাধান্য দিতে হবে। অর্থাৎ, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অ-আ, ক-খ তো জানতে হবেই; উপরন্তু এর দশদিগন্ত নখদর্পণে থাকলে ভালো।

সব ধরনের ব্যবসায় ঝুঁকি রয়েছে। এ ঝুঁকি এড়ানোর জন্য শিল্প-ব্যবসার নীতিমালা সম্পর্কে জানুন। এতে নানা সুযোগ-সুবিধা কাজে লাগাতে পারবেন। ফলে হঠাৎ ঝুটঝামেলা থেকে ব্যবসাটিকে রক্ষা করতে পারবেন। সংঘত কারণে টেকসইও হবে আপনার ব্যবসা।

সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ব্যবসায়ীদের নানা ধরনের সুবিধাসহ প্রণোদনা দিচ্ছে। বাংলাদেশ ব্যাংকও একই পথে হাঁটছে। বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে স্বল্প সুদে এসএমই ঋণ দিয়ে থাকে। খুঁটিনাটি জানা থাকলে দেশের পাশাপাশি বিদেশেও মেলায় অংশ নিতে পারবেন।

বাংলাদেশের জাতীয় শিল্পনীতি-২০১৬তে শিল্পসেবা ও বাণিজ্য খাতের নানা ব্যবসায়িক উদ্যোগের সংজ্ঞা এবং ঋণসীমা সম্পর্কে জানতে পারবেন। এ শিল্পনীতিতে শিল্প ও সেবা খাতের কুটিরশিল্প, মাইক্রো শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোগের কথা বলা আছে। বাংলাদেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২৫ শতাংশ আসে এ খাত থেকে। মোট কর্মসংস্থানের ৪০ শতাংশ এ খাতে নিয়োজিত।

সুতরাং হুটহাট করে ব্যবসায় নামার আগে সঠিক পরিকল্পনা করুন। জানা ও বোঝার পর তবেই বিনিয়োগ করুন। এতে আখেরে আপনারই লাভ হবে।

এসএমই ডেস্ক

সর্বশেষ..