প্রিন্ট করুন প্রিন্ট করুন

ধূমপানে প্রতি বছর খরচ ১ ট্রিলিয়ন ডলার

শেয়ার বিজ ডেস্ক: ধূমপানে প্রতি বছর বিশ্বে খরচ হয় এক ট্রিলিয়ন ডলারেরও বেশি এবং ২০৩০ সাল নাগাদ এ কারণে বিশ্বব্যাপী প্রতি বছর ৮০ লাখ লোক মৃত্যুবরণ করবে। খবর রয়টার্স।

এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট। ৭০ জনেরও বেশি বিশেষজ্ঞ গবেষণা প্রতিবেদনটি পর্যালোচন করেছেন।

ধূমপানের পেছনে প্রতি বছর মোট যে পরিমাণ খরচ হয়, তা তামাক বাবদ করের আয়কে বহুগুণ ছাড়িয়ে গেছে। ডব্লিউএইচও’র হিসাবে, ২০১৩-১৪ সালে বিশ্বব্যাপী তামাক বাবদ কর থেকে প্রায় ২৬৯ বিলিয়ন ডলার আয় হয়েছিল।

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, ২০৩০ সাল নাগাদ তামাকের কারণে মৃতের সংখ্যা বর্তমানের বার্ষিক ৬০ লাখ থেকে বেড়ে ৮০ লাখে পৌঁছাবে। এর ৮০ শতাংশ ঘটবে নি¤œ ও মধ্যআয়ের দেশগুলোতে।

নিম্ন ও মধ্যআয়ের দেশগুলোতে বিশ্বের ৮০ শতাংশ ধূমপায়ীর বসবাস। মানুষের মধ্যে ধূমপানের প্রভাব হ্রাস  পেতে থাকলেও বিশ্বব্যাপী ধূমপায়ীর সংখ্যা বাড়ছে বলে গবেষণায় দেখা গেছে।

বিশ্বে মৃত্যু প্রতিরোধযোগ্য কারণগুলোর মধ্যে এককভাবে সবচেয়ে বড় হচ্ছে তামাক ব্যবহার। এ কারণে প্রতিবছর এক লাখ কোটি ডলারেরও বেশি চিকিৎসা বাবদ খরচ হয় ও উৎপাদনশীলতা হ্রাস পায়।

তামাক ব্যবহার ও এজন্য মৃত্যু কমানোর উপায় সরকারগুলোর হাতে থাকলেও অধিকাংশ সরকার এসব উপায় কার্যকরভাবে ব্যবহার করতে ব্যর্থ হচ্ছে। ফলে ধূমপানের পেছনে ব্যয় বাড়তে থাকবে বলে প্রতিবেদনটিতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়, ‘সরকারগুলোর শঙ্কা, তামাকের ওপর নিয়ন্ত্রণ আরোপ করলে তা অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই বিষয়টি পরিষ্কার, পদক্ষেপ নেওয়ার এটিই উপযুক্ত সময়।’