কোম্পানি সংবাদ পুঁজিবাজার

নগদ লভ্যাংশ দেবে বঙ্গজ লিমিটেড

নিজস্ব প্রতিবেদক: ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে বঙ্গজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ পয়সা এবং ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৭ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৫৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩০ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ ডিসেম্বর।

এর আগে ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ১৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ২২ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৫৯ পয়সা (লোকসান)। এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কোম্পানিটির শেয়ারদর এক দশমিক ২০ শতাংশ বা এক টাকা ৫০ পয়সা বেড়ে থেকে প্রতিটি সর্বশেষ ১২৬ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১২৬ টাকা ৬০ পয়সা। দিনজুড়ে এক লাখ ৩৭ হাজার ২৬টি শেয়ার মোট ৭৫৬ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৭৫ লাখ ৩০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১২৩ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৩১ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১০১ টাকা ১০ পয়সা থেকে ১৮৪ টাকার মধ্যে ওঠানামা করে।

এর আগে ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ দেয়নি, এর আগের বছরও কোম্পানিটি লভ্যাংশ দেয়নি। এ সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬২ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ২২ টাকা ১৩ পয়সা।

কোম্পানিটি ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন সাত কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানির মোট ৭৬ লাখ ২৪ হাজার ৬৪৪টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে ৩০ দশমিক ৯৯ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক পাঁচ দশমিক ১৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ১৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৬৩ দশমিক ৬৯ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় অনুপাতে ৫৮ দশমিক ৩৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ২১১।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..